১৬ এপ্রিল, ২০২৪

World Cup: অসন্তুষ্ট খোদ মেসি! আর্জেন্টিনা-নেদারল্যান্ড ম্যাচের সেই রেফারিকে 'লাল কার্ড' ফিফার
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-12 17:25:42   Share:   

লালকার্ড দেখলেন রেফারি (referee)। বিশ্বাস হচ্ছে না? এটাই সত্যি। বিশ্বকাপের সবচেয়ে বড় সত্যি। স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেউ লাহোজকে (Antonio Mateu Lahoz) ফ্রিজ করলো ফিফা (Fifa World Cup 2022)। চলতি বিশ্বকাপে আর কোনও ম্যাচ খেলাতে পারবেন না তিনি। কেন এমন সিদ্ধান্ত? কী করেছেন তিনি?

আর্জেন্টিনা সমর্থকদের কাছে কার্যত ভিলেন এই রেফারি। বলা হচ্ছে, বাঁশি হাতে ফাঁসি দিয়েছেন তিনি। আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন লাহোজ।। দুটো দল মিলিয়ে ১৮ জনকে হলুদ কার্ড দেখিয়েছেন। তার মধ্যে নীল সাদা শিবিরের ১০ জন রয়েছেন। আটজন ফুটবলার ছাড়া কোচ স্কালনি আর ডেপুটিও কার্ড দেখেছেন। কার্ড দেখেছেন লিও মেসি। সবচেয়ে বড় কথা পরপর ম্যাচে হলুদ কার্ড দেখায় আকুনা আর মন্ত্রিয়েলের সার্ভিস পাবে না আর্জেন্টিনা। ফলে লেফট ব্যাক নিয়ে প্রবল চিন্তায় আর্জেন্টিনা কোচ।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ জেতার পরেই ক্ষোভে ফেটে পড়েছিলেন মেসি। এমনিতে বিনয়ী। বিতর্ক থেকে শত হাত দূরে থাকেন। কিন্তু তিনিও অভিযোগ করেছিলেন, এই ধরণের গুরুত্বপূর্ণ ম্যাচে এমন রেফারিং হলে মুশকিল। ফিফার উচিত খেয়াল রাখা। দায়িত্ব দেওয়ার আগে ফিফার ভেবে দেখা উচিত ছিল। মেসির পাশেই দাঁড়িয়েছিলেন গোলরক্ষক মার্টিনেজ। একহাত নিয়েছিলেন রেফারিকে।

এরপর নড়েচড়ে বসেছে ফিফাও। ফ্রিজ করা হয়েছে আন্তোনিও লাহোজকে। পাশাপাশি জানা গিয়েছে, আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়া ম্যাচ পরিচালনা করবেন ইতালিয়ান রেফারি অরসাতো। গ্রুপ পর্বে আর্জেন্টিনা বনাম মেক্সিকো ম্যাচ খেলিয়েছিলেন তিনি। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল আয়োজক দেশ কাতার আর ইকুয়েডোর। সেই ম্যাচেও দায়িত্বে ছিলেন ইতালির অরসাতো। প্রশ্ন একটাই। হাইভোল্টেজ সেমিফাইনালে কি পাশমার্ক পাবেন এই রেফারি?


Follow us on :