২০ এপ্রিল, ২০২৪

Brazil: 'ব্রাজিল নেই, খেলা দেখার আগ্রহ নেই', বিশ্বকাপ নিয়ে অকপট শ্রমিক নেতা ঋতব্রত
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-12 11:42:16   Share:   

কাতার বিশ্বকাপ শ্রমিক নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের চোখে। খেলা দেখে কী লিখছেন তিনি 

আমি সারা জীবনে আবেগের কাছে মাথানত করে চলার পক্ষে নই। আবেগ তো মানুষ মাত্রই থাকবে কিন্তু কর্মক্ষেত্রে, শিক্ষাক্ষেত্রে মানসিক ভাবে কঠোর না হলে প্রকৃত দর্শনে পিছিয়ে যাবো। আমার প্রথম জীবন থেকেই লেখাপড়ার সঙ্গে কোনও আপস করিনি। বন্ধুবান্ধর বলতো তুই তো পড়াশুনায় কামাল করছিস, সেটাকেও গায়ে মাখিনি। কারণ পড়তে হবেই। রাজনীতিতেও আপোস করিনি, তার ঘটনা তো সকলেই জানে। ছাত্র আন্দোলন থেকে আজ শ্রমিক আন্দোলনে যুক্ত ও দায়িত্বে আছি। কিন্তু আমার খেলা বিশেষ করে ফুটবল অত্যন্ত প্রিয়। একদিকে মোহনবাগান অন্যদিকে ব্রাজিল। ব্রাজিল জিতলে খুশিতে মন ভরে ওঠে উত্তেজনা থাকে। কিন্তু ব্রাজিল হারলে আর খেলা দেখি না,  এটাই আমার জীবনের আবেগ এবং এখানেও আপস নেই।

সত্যজিৎ রায়, জটায়ু সন্তোষ দত্তের মৃত্যুর পর বলেছিলেন, সন্তোষ নেই আর ফেলুদার ছবি করবো না। লক্ষ করে দেখুন মানিকবাবুর প্রিয় উপন্যাসে ফেলুদাই প্রধান অথচ জটায়ুকে বা সন্তোষ দত্তকে বাদ দিয়ে নয়। তাঁর কথায় এটা প্রমাণিত হয়েছিল সন্তোষ দত্তর মতো চরিত্রাভিনেতার বিকল্প নেই। জটায়ু ভাঁড় নয়, শিল্পী, তা যেভাবেই কেউ ভাবুক না কেন। আমার কাছে জটায়ু এক আইকনিক চরিত্র যেমন তেমন ফুটবলে আইকনিক দল ব্রাজিল।

আজকের ফুটবলে ফ্রান্স,স্পেন,ক্রোয়েশিয়া, জাপান বা ইউরোপিয়ান বা আফ্রিকান দলগুলি যাই খেলুক না কেন ব্রাজিল ছাড়া ফুটবল হয় না। পেলের বিকল্প আজ অবধি হলো কি? নেদারল্যান্ডের জোহান ক্রুয়েফ বলেছিলেন আমরা বিশ্বের সব ফুটবলার একদিকে, পেলে অন্যদিকে। ৫৮,৬২,৭০ তিনবারই বিশ্বজয়ী ব্রাজিলের সম্পদ ছিলেন পেলে। কত খেলোয়াড় আসবে যাবে কিন্তু পেলের বিকল্প বা তাঁর রেকর্ড ভাঙার কেউ আছে কি?

তবে এরই মধ্যে আজ পেলে অসুস্থ হয়ে চিকিৎসালয়ে। এক ফ্রান্সের এমবাপে ছাড়া তাঁকে স্মরণ কেউ করেছে কি? ব্রাজিলকে আমরা ভালোবেসেছি তো পেলের জন্যই। দরিদ্র একটি বিশাল দেশ, যে দেশের খেলোয়াড়দের অনেকেরই খাওয়ার পয়সা ছিল না। সেখান থেকে আজ উন্নয়নগামী দেশগুলির অন্যতম ব্রাজিল। না ব্রাজিলহীন ফুটবলে আগ্রহ নেই। (অনুলিখন: প্রসূন গুপ্ত)



Follow us on :