২৪ এপ্রিল, ২০২৪

Argentina: বিশ্বজুড়ে শুধুই ভ্যামোস, বাদ পড়েনি পূর্ব মেদিনীপুরও
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-17 12:39:26   Share:   

কাতার বিশ্বকাপ কাঁথি পুরসভার উপ পৌরপ্রধান সুপ্রকাশ গিরির চোখে। কী লিখছেন তিনি

আমরা রাজনীতির মানুষ, ২৪ ঘন্টা তাই দৌড়ে বেড়াতে হয়। একদিকে জেলার যুব সভাপতির দায়িত্ব, অন্যদিকে পৌরসভা। এত চাপের মধ্যে থেকেও খেলা দেখবো না তাই কী হয়। একসময় ফুটবল খেলতাম এবং জেলার প্রতিনিধিত্ব করেছিলাম। কিন্তু রাজনীতিতে আসার পর খেলাটাই ছেড়ে দিতে হল। আমার বাবা মন্ত্রী অখিল গিরি আবার ক্রিকেটের ভক্ত, খেলেছেনও। কিন্তু উনি বলেন, যে টুর্নামেন্টে ভারত নেই সেখানে কাউকে সমর্থন করবো না। কিন্তু বিশ্বকাপ দেখছেন। আমরা পরিবারের সবাই এবং মাঝে মধ্যে এলাকার ক্লাবে বসে হৈহৈ করে খেলা দেখছি। আর্জেন্টিনার খেলা থাকলে একা বসে দেখার মজা নেই।

বাংলা-সহ সারা পূর্ব মেদিনীপুর এখন নীল-সাদা হয়ে রয়েছে। প্রায় সকলের মুখে ভ্যামোস ভ্যামোস। স্প্যানিশ কথার অর্থ যতটা উদ্ধার করলাম তাতে দাঁড়ায়, জয় শুধু জয়। আমাদের এলাকায় অবশ্য কিছু ফ্ল্যাগ টাঙানো হয়েছে তুঁতে-নীল, সাদা-লাল অর্থাৎ ফরাসি দল। মজাদার বিষয়, ফ্রান্সের ভক্ত আগে এতো দেখিনি। মনে হয় এরা সব ব্রাজিলের সমর্থক। ফ্রান্সকে কিন্তু উড়িয়ে দিচ্ছি না। ফাইনাল বলে কথা, টেনশন তো থাকবেই।কিন্তু ওই যে, "ম"-এর নাকি সময় এটা। আমার তাই মনে হয় মারাদোনার পর মেসি কিছু একটা করবে।

রাত জেগে প্রায় সব খেলাই দেখেছি। আমার কিন্তু ভালো লেগেছে মরক্কোকেও। দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে এবার। ফ্রান্সের স্ট্র্যাটেজির কাছে হেরে গিয়েছে। এই দল দেখবেন আমেরিকা বিশ্বকাপে সব দলের কাছে আতঙ্ক হয়ে দাঁড়াবে। আজ রাতে ক্রোয়েশিয়া বনাম মরোক্কো। মন চাইছে মরক্কো জিতুক, কিন্তু বাস্তব বলছে ক্রোয়েশিয়া। কারণ দুটি দলের খেলার ধরণ অনেকটাই এক রকম। ডিফেন্স করা এবং কাউন্টার আক্রমণে উঠে যাওয়া।একটি জায়গাই ক্রোয়েটদের ইতিবাচক অবস্থান সেটা গোল করার লোক বেশি।

যাই হোক, রবিবারের খেলায় আজকের ফুটবল শাহেনশা মেসির হাতে কাপ উঠুক। পরপর দু'বার বিশ্বকাপ জেতার রেকর্ড ছিল উরুগুয়ের ১৯৩৪ এবং ৩৮-এ এবং ব্রাজিলের ৫৮ ও ৬২-তে। তৃতীয়বার আর তার পুনরাবৃত্তি চাই না।  (অনুলিখন: প্রসূন গুপ্ত) 



Follow us on :