২০ এপ্রিল, ২০২৪

Argentina: অঘটনের এই বিশ্বকাপ উঠুক আর্জেন্টিনার হাতে, চান বিধায়ক তাপস রায়
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-08 14:46:42   Share:   

কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) বিধানসভার উপ মুখ্যসচেতক তাপস রায়ের (Tapas Ray) চোখে। আর্জেন্টিনা-নেদারল্যান্ড কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে কী ভবিষ্যৎবাণী তাঁর।

অঘটন তো বটেই। আমার সঙ্গে আপনারাও সহমত হবেন নিশ্চয় যে বিশ্বকাপের (World Cup 2022) একদা ৪ চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালের আগেই কাতারকে বিদায় জানিয়েছে। এমনকি, গত বারের চ্যাম্পিয়ন তথা ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি বিশ্বকাপের মূলপর্বে আসতেই পারেনি। ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিও গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছে। বিদায় নিয়েছে স্পেন এবং দুবারের জুলেরিমে কাপ চ্যাম্পিয়ন উরুগুয়ে। গত বিশ্বকাপের অন্যতম দাবিদার বেলজিয়ামের অসাধারণ টিম থেকেও কোয়ার্টার ফাইনালে যেতে পারলো না, তাঁরাও লিগ পর্বেই বিদায় নিয়েছে।

অঘটন তো বটেই। এবার এশিয়ার দলগুলি দুর্দান্ত ফুটবল খেললো। জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া প্রি-কোয়ার্টার ফাইনালে যোগ্যতার সঙ্গে উঠে ছিল। জাপান তো অনবদ্য। কিন্তু দুর্ভাগ্য তাদের কেউই কোয়ার্টার ফাইনালে যেতে পারলো না স্রেফ অভিজ্ঞতার অভাবে। অনেকেই জাপানের উপর বাজি ধরেছিল। কিন্তু স্বল্প দৈর্ঘের জাপানিরা হেড গেমে টক্কর দিতে পারলো না ক্রোয়েশিয়াকে। পাশাপাশি টাইব্রেকারেও গুচ্ছ মিস জাপানের। তাই বিদায় ছিল অবশ্যসম্ভাবী। 

তবে কোয়ার্টার ফাইনালের ৮ দল কেউই, কারও থেকে কম যায় না। এদের মধ্যে অপেক্ষাকৃত দুর্বল ক্রোয়েশিয়া দলটিই। ইংল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ড,পর্তুগাল তাদের পাওয়ার ফুটবল দেখাবে কিন্তু টাচ ফুটবলে ব্রাজিল বা আর্জেন্টিনা শেষ মুহূর্তে জ্বলে উঠবে। এমন দাবি তো করা যেতেই পারে। আর বাকি আফ্রিকার সলতে মরোক্কো! এই দলটির দিকে আমরা সবাই তাকিয়ে রয়েছি। কিন্তু পর্তুগালের সঙ্গে খেলাটা কঠিন নিশ্চিত। তবে স্পেনের মতো বড় মাছকে হারিয়ে মরোক্কোর আত্মবিশ্বাস উচ্চ। 

এদিকে, আমি ছেলেবেলা থেকেই আর্জেন্টিনার ফ্যান। সেটা কলেজ জীবনে, টিভিতে ১৯৭৮-র বিশ্বকাপ প্রথম দেখে আমরা অনেকেই আর্জেন্টিনার ভক্ত হয়ে পড়েছিলাম। কারণ সেটাই ছিল আমাদের 'দূরদর্শন'। পরে তো ফুটবলের ঈশ্বর মারাদোনা এলেন। তারপর আর কাউকে নতুন ভাবে ভালো লাগার প্রশ্নই নেই। ওই সময়টা চুটিয়ে রাজনীতি করছি, পরে ছাত্র পরিষদের সভাপতি হলাম। দায়িত্ব বাড়লো সঙ্গে কাজও। এরপর তো ক্রমশই দায়িত্ব বেড়েই গিয়েছে। কিন্তু এ সমস্ত সত্ত্বেও আমি খেলা প্রিয় মানুষ। ফুটবল প্রেম আমার ছেলেবেলা থেকে হলেও ক্রিকেট-সহ বিভিন্ন খেলা সুযোগ পেলেই দেখি মাঠে বা টিভিতে। তাই ফের এবারে বিশ্বকাপে রাত জাগতেই হচ্ছে। চাই মেসির হাতে কাপটা উঠুক কারণ এটাই ওর শেষ খেলা বিশ্বকাপ। কিন্তু কাজটা কঠিন, একই সাথে ফ্রান্সের এমব্যাপে অথবা পর্তুগালের রামোস এবারের তুরুপের তাস। ফুটবল একজনের খেলা নয়, টিম গেম। দেখা যাক ভবিতব্য কী! (অনুলিখন: প্রসূন গুপ্ত)


Follow us on :