২৯ মার্চ, ২০২৪

Dilip Ghosh: নক আউটের অভিজ্ঞতাটা ছিল না ছোট দলগুলির, জানালেন দিলীপ ঘোষ
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-09 17:52:55   Share:   

বিজেপির (BJP) সর্বভারতীয় সহ সভাপতি (Vice President) দিলীপ ঘোষের (Dilip Ghosh) চোখে কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022)।

আমি খেলার ভক্ত। ছেলেবেলা থেকেই শরীরচর্চা বা ফুটবল খেলার অভ্যাস তো ছিলই। সংঘ করতে এসে তা আরও বেড়েছে। আমি বরাবরই ডিসিপ্লিন জীবনযাত্রায় বিশ্বাসী। আজকেও আমার শরীরে কোনও রোগ নেই। ইচ্ছা হলে এখনও মাঠে নেমে যেতে পারি, তাই খেলা দেখি এবং বিশ্বকাপ তো দেখতেই হবে।

প্রথমেই বলা ভালো, যাঁরা খেলা দেখেছেন নিশ্চয় লক্ষ্য করেছেন যে, ছোট দলগুলো অর্থাৎ এশিয়ার ও আফ্রিকার দলগুলো মন কেড়ে নিয়েছে। যদিও কথার কথা 'ছোট দল' এবং এই ছোটবড় কথাটা আমি বিশ্বাস করি না। কারণ যারা বিশ্বকাপের মূলপর্বে গিয়েছে তাদের খাটো করে দেখা মোটেই উচিত নয়। বিগত বিশ্বকাপে এরা যা পারফর্ম করেছে তার থেকে অনেক ভালো খেলেছে এই বছর। আমি তো বলবো ঊনিশ-বিশ। একটাই ফারাক অভিজ্ঞতা। সে বিষয়ে পরে লিখছি।

আমরা দেখলাম লিগের ম্যাচগুলোতে জাপান, ইরান, কোরিয়া, অস্ট্রেলিয়া থেকে তিউনেশিয়া, মরোক্কো, ক্যামেরুন, ঘানা ইত্যাদি দলগুলি নাস্তানাবুদ করে ছেড়ে দিয়েছে তথাকথিত সেরা দলগুলিকে। ইংল্যান্ড ছাড়া প্রতিটি ইউরোপ ও ল্যাটিন আমেরিকার দলগুলি কিন্তু এই এশিয়ান আর আফ্রিকান দলগুলির কাছে হেরেছে। আমি তো এদের খেলা ভুলবো না। আজ এরা পারলো না কিন্তু ফারাকটা কিন্তু সামান্যই। আগামীতে এরাই মাঠ কাঁপাবে।

এবারে আসি নক আউটের প্রসঙ্গে। লক্ষ্য করে দেখুন বেশির ভাগ ইউরোপ ও ল্যাটিন আমেরিকার দল প্রথম রাউন্ডে নিজেদেরকে সেভাবে মেলে ধরেনি। এবারে যেই নক আউট এরা উঠলো সে মুহূর্তেই নিজেদের খেলা সম্পূর্ণ পাল্টে ফেললো। এই একটি জায়গায় মার খেলো এশিয়া আফ্রিকা।

আগামী কয়েক ঘণ্টার মধ্যে কে কে কোয়ার্টার ফাইনাল যাবে ঠিক হবে এবং সেমিফাইনাল ঠিক হবে বৃহস্পতিবারের মধ্যে। শেষ পর্যন্ত ১৮ তে ফাইনাল। আমি ব্রাজিলের খেলার ভক্ত, কিন্তু আমাদের ছেলেবেলায় দেখা ব্রাজিল আজ কোথায়? কোথায় সেই স্কিল? ডজ ড্রিবলিং পাসিং বা বাইরে থেকে স্পটকিকে গোল করা কোথায়? এখন শুধু আলট্রা পাসিংয়ের খেল। ব্রাজিল চ্যাম্পিয়ন হোক চাই, কিন্তু নেইমার নাটক করা বন্ধ করে যদি খেলায় মন দেয় ভালো। তবে আর্জেন্টিনাকে কোপা জিততে দেখেছি। এবারে মেসি কিন্তু ক্যাপ জিততে মরিয়া ফলে মেসির খেলার দিকে নজর তো থাকবেই। সবশেষে বলি ইউরোপের ফুটবল আজ যে ভাবে খেলছে বিশেষ করে ফ্রান্স। ভাবতে হবে। (অনুলিখন: প্রসূন গুপ্ত) 


Follow us on :