২৪ এপ্রিল, ২০২৪

Qatar: আর কোনও ম্যাচ নেই! ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের পরেই খোলা শুরু স্টেডিয়াম ৯৭৪
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-09 10:53:25   Share:   

কাতারে কাপযুদ্ধ। বিশ্বকাপ (Qatar World Cup 2022) যত ফাইনালের দিকে এগোচ্ছে তত টানটান উত্তেজনা বেড়েছে। আর্জেন্টিনা না ফ্রান্স? ব্রাজিল না ইংল্যান্ড? চায়ে পে চর্চায় ঝড় তুলেছে। মেসি, নেইমার, এমবাপের আকাশে স্টার ওয়ার। এর মাঝেই নিঃশব্দে বিদায় নিচ্ছে স্টেডিয়াম ৯৭৪ (974 Stadium)। নেহাৎ সংখ্যা নয়, কাতার বিশ্বকাপের সবচেয়ে আলোচিত স্টেডিয়াম। শেষ ষোলোর লড়াইয়ে ব্রাজিল হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। সরকারিভাবে ওই ম্যাচটাই ছিল স্টেডিয়াম ৯৭৪-এর শেষ ম্যাচ। আর ম্যাচ হবে না। তাই ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের পর খোলা শুরু স্টেডিয়াম ৯৭৪।

ঐতিহাসিক! কারণ, ফুটবলের ইতিহাসে এই প্রথম শিপিং কন্টেনার দিয়ে তৈরি হয়েছিল একটা গোটা স্টেডিয়াম। বালির বুকে সবুজ গালিচার মতো মাঠ। এবার পাততাড়ি গোটানোর পালা। জানা গিয়েছে, উরুগুয়ে বা আফ্রিকায় পাড়ি দেবে ৯৭৪। ওখানেই আবার গড়ে উঠবে নতুন স্টেডিয়াম। এমনিতেই ইনভেস্টমেন্টে রেকর্ড গড়েছে কাতার। সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ। আর পেট্রো মনির ট্রাম্প কার্ড ওই স্টেডিয়াম।


কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড ৯৭৪। সেটা মাথায় রেখেই এই স্টেডিয়াম তৈরী করেছিল স্প্যানিশ সংস্থা। এবার বিদায় নেওয়ার পালা। শুধু অঙ্কের বিচারে থেকে যাবে দুটো  দারুন তথ্য। রাশিয়া বিশ্বকাপে যা খরচ হয়েছিল তার সতেরো গুণ বেশি খরচ হয়েছে কাতারে। ব্রাজিল বিশ্বকাপে ইনভেস্টমেন্টের পরিমাণ ছিল ১ লক্ষ ২৩ হাজার ৭০৭ কোটি ২৭ কোটি টাকা। এতদিন পর্যন্ত এটাই ছিল সবচেয়ে বেশি ইনভেস্টমেন্টের বিশ্বকাপ। সব ছাপিয়ে গেল কাতার। আর ছাপিয়ে গেল ৯৭৪। কন্টেনার স্টেডিয়াম উড়ে যাচ্ছে অন্য দেশে।


Follow us on :