২৮ মার্চ, ২০২৪

World Cup: শুক্রবারের ৪টে ম্যাচই ছিল সাদামাটা, কিন্তু বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত কাতারের
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-26 12:39:04   Share:   

প্রসূন গুপ্ত: বিশ্বকাপের (World Cup 2022) ৪টি খেলা ছিল শুক্রবার, ফুটবলপ্রিয় মানুষের নজর ছিল অবশ্য ইংল্যান্ডের খেলার দিকেই। আজ অবধি আমেরিকাকে ইংল্যান্ড হারাতে পারেনি, এবার কি সেই রেকর্ড ভাঙতে পারবে? কিন্তু সেটা হলো কই? বিশ্বকাপের কোনও খেলা বা কোনও দলই ফেলনা নয়, কারণ যোগ্যতা নির্ণায়ক ম্যাচে আরও অনেক তাবড় দলকে হারিয়ে মূলপর্বে এসেছে ৩২টি (Group Match) দল। শুক্রবার সেনেগাল এবং আয়োজক দেশ কাতারের খেলা মামুলি ছিল। সেনেগাল ৩-১ গোলে কাতারকে হারিয়ে দেয়। বিশ্বকাপের প্রথম দেশ হিসেবে কাতারের বিদায় নিশ্চিত। একমাত্র এই কাতার (Qatar World Cup 2022) দলটিই এই বিশ্বকাপের অনুপযুক্ত, আয়োজক হিসাবে খেলছে মাত্র। প্রথম রাউন্ডের পর তাদের আর দেখা যাবে না।

জমাট খেলা হয়েছে ইরানের সঙ্গে ওয়েলসের। দুর্দান্ত খেললো এশিয়ার এই দেশটি। অনেকে এই বিশ্বকাপকে এশিয়ান এজ বলে চালানোর চেষ্টা করছে। কারণ অনেক রাঘব বোয়াল দলকে গ্রুপ লিগেই বেগ দিচ্ছে এশিয়ার দলগুলো। প্রথম ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে ৬ গোল খেলেও ২টি শোধ করেছিল তারা। কিন্তু এদিনে দেখা গেলো অন্য ইরানকে। প্রথম থেকেই চাপে রেখেছিলো গ্যারেথ বেলের দলকে।

প্রথমার্ধেই একটি গোল পেয়ে গিয়েছিল তারা, কিন্তু ফিফার নতুন নিয়মে বাতিল হয়ে যায়।দ্বিতীয়ার্ধে চাপ বাড়ায় ইরান। দুটি বল বারে লেগে ফিরে আসে ঠিক ব্রাজিল- সার্বিয়া ম্যাচের শেষ দশ মিনিটের মতোন। শেষ পর্যন্ত আরও আক্রমণ করে দুটি গোল আদায় করে নেয় তারা। তাঁদের সামনে এখন চির রাজনৈতিক শত্রু আমেরিকা।

এদিকে, শুক্রবার মধ্যরাতের শেষ খেলায় মন ভরেনি কারও। ইংল্যান্ড অনেক শক্তিশালী দেশ। কিন্তু আমেরিকাকে আজ অবধি হারাতে পারেনি ফিফা টুর্নামেন্টে। এবারও তার ব্যতিক্রম হল না। হ্যারি কেনের ছেলেরা কি কিছুটা বিশ্রাম নিল এদিন। অনেকটাই দুলকি চালে খেললো তারা। ইরানের সঙ্গে খেলার ঝাঁজ ছিল না মোটেই। ভাবা যেতেই পারে পরম বন্ধু দেশের সঙ্গে যেন ফ্রেন্ডলি ম্যাচ খেললো ইংলিশম্যানেরা। অবশ্য মার্কিন দলের আক্রমণ ছিল অনেক কিন্তু গোল মুখে গিয়ে শেষ কাজটি সারতে পারল না কেউই। আজ শনিবার অনেকগুলো ভালো খেলা। তার মধ্যে সাড়ে ৯টায় জমজমাট। ফ্রান্স বনাম ডেনমার্ক। কিন্তু মরণবাচন ম্যাচে আর্জেন্টিনা, আজ তাদের জিতেই হবে মেক্সিকোর বিরুদ্ধে এবং পরের ম্যাচেও আবার লেওয়ানডস্কির পোল্যান্ডের বিরুদ্ধে।


Follow us on :