২০ এপ্রিল, ২০২৪

Football: পর্তুগাল থেকে ব্রাজিল, বৃহস্পতিবার রাতের জোড়া ম্যাচে কতটা লাভবান ফুটবল বিশ্ব
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-25 12:56:41   Share:   

প্রসূন গুপ্ত: বিশ্বকাপ (World Cup 2022) জমে উঠেছে, কখন কোন দল যে পাল্টে দেবে খেলার রং ধরা মুশকিল। শুক্রবার মধ্যরাত পর্যন্ত ৩২টি দলই তাদের গ্রুপ লিগের প্রথম ম্যাচ খেলে নিয়েছে। সারা বিশ্বের ফুটবল আজ এমন একটি জায়গায় পৌঁছেছে যে বিশ্বকাপের (Qatar World Cup 2022) লড়াইয়ে যাওয়া দলগুলি অবিশ্বাস্য ভালো খেলছে। এবারের সেরা প্রাপ্তি গোলরক্ষক। এই গোলরক্ষরা অসম্ভব ভালো খেলছে এবং কে কার থেকে ভালো ধরে যাচ্ছে না। বৃহস্পতিবার চারটি ম্যাচ ছিল, তার মধ্যে উরুগুয়ে বনাম দক্ষিণ কোরিয়া ছিল গোলশূন্য। সুইৎজারল্যান্ড বনাম ক্যামেরুন ম্যাচে সুইস দল এক গোলে জেতে। আসলে এই দুই খেলার দিকে ক্রীড়াপ্রেমীদের উৎসাহ ছিল কম। আসল নজরে ছিল পর্তুগিজরা কী করেন। একটা সময় পর্তুগিজরা (Portugal) দখল নিয়েছিল ব্রাজিল, ভারতের গোয়া, শ্রীলংকা, কেরলের একটি অংশ। এ ছাড়াও তাদের দখলদারি ছিল কুখ্যাত কিন্তু তারা যেখানেই গিয়েছে, পরবর্তীতে সেই দেশ বা রাজ্যগুলিতে ফুটবল হয়ে উঠেছিল প্রধান খেলা। বৃহস্পতিবার ছিল এমনই একটি দিন, যেদিন পর্তুগাল এবং পর্তুগিজ ভাষার দেশ ব্রাজিলের (Brazil) খেলা ছিল।

দুটিতেই জয় আসে পর্তুগিজদের। সিআর-৭ অর্থাৎ রোনাল্ডোর শেষ বিশ্বকাপে কেমন খেলেন অপেক্ষায় ছিলেন ভারতীয় ভক্তরা। মেসির মতো এক জায়গায় না দাঁড়িয়ে বরং ম্যান মার্কিং ভেদ করার চেষ্টায় ছিলেন রোনাল্ডো। প্রথমার্ধে কোনও গোল না হলেও রোনাল্ডোর একটি স্পট জাম্প করে হেড করার দৃশ্য ছিল অন্যতম সেরা। অবশ্য দ্বিতীয়ার্ধে তেজ বাড়ায় পর্তুগাল। একটি বক্স ফাউলে পেনাল্টি থেকে গোল করেন রোনাল্ডোই।

কিছুক্ষণের মধ্যে বিপক্ষে থাকা ঘানা নড়চড়ে বসে এবং দ্রুত গোল পেয়ে যায়। একটা সময়ে মনে হচ্ছিলো হয়তো আর্জেন্টিনা বা জার্মানির মতো খেলার ফল হতে পারে কিন্তু এই সময়ে অসংখ্য পাস খেলে আরও দুটি গোল করে। ফের কাউন্টার আক্রমণে গোল পেয়ে যায় ঘানা, তখন খেলা শেষ হতে আর বেশি সময় ছিল না।

এদিকে, বহুদিন বাদে এক নতুন ব্রাজিলকে পাওয়া গেলো। সেই স্কিল সেই দৃষ্টিনন্দন গোল শেষ ৪৫ মিনিট মাঠে যেন সাম্বা ঝড়। ডিফেন্সে ড্যানি আলভেস, থিয়াগো সিলভা, মার্ককুইনহোস, আলেক্স সান্দ্রো। উপরে ভিনিসিয়াস, রাফিনহা নেইমার এবং সবাইকে ছাপিয়ে রিচারলিসন। প্রথম থেকেই আক্রমণে গিয়েছিলো ব্রাজিল কিন্তু সার্বিয়ার গোলরক্ষক একের পর এক গোল বাঁচিয়ে যান। শেষের দিকে বার পোস্টে লেগেও বল ফিরেছে একাধিকবার। এই ম্যাচে দ্বিতীয়ার্ধে পরপর দুটি গোল করেন রিচারলিসন। দ্বিতীয়টি তো দেখার মতো, সাইড ভলি করে অনেকটাই বাই সাইকেল কিক করে এবারের সেরা গোলটি উপহার দেন দলকে। নেইমার মন্দ খেলেননি কিন্তু বড্ড বেশি বল হোল্ড করে খেই হারিয়েছেন মাঝে মধ্যে। অবশ্য পায়ে চোট লেগে বেরিয়েও যান তিনি। শোনা গেলো পরের ম্যাচ খেলতে পারবেন। টোটাল ফুটবল দেখা গেলো ব্রাজিলের মধ্যে। তাই দিনটি ছিল পর্তুগিজদেরই।


Follow us on :