ব্রেকিং নিউজ
Know-the-story-of-Bul-Mabil-once-refugee-the-footballer-is-now-world-cup-attraction
Australia: বিশ্বকাপ নামক রূপকথার উঠতি রাজকুমার বুল মাবিল, জানুন একদা শরণার্থী এই ফুটবলারের কাহিনী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-12 18:53:14


মুন্নি চৌধুরী: বিশ্বকাপ (World Cup) রূপকথার জন্ম দেয়। কত অজানা কাহিনী। জীবনের অন্ধকার গলি থেকে রাজপথে উঠে আসার গল্প। তবে কিছু গল্প হলেও সত্যি। এমনই এক ফুটবলার বুল মাবিল (Awer Bul Mabi)। যুদ্ধবিধস্ত দক্ষিণ সুদান ও কেনিয়ার আশ্রয় শিবিরে কাটানো মাবিল এবার অস্ট্রেলিয়ার (Australia) স্কোয়াডে রয়েছেন। ওঁর জীবনকাহিনী সিলভার স্ক্রিনের থ্রিলারকেও হার মানাবে।

ফ্ল্যাশব্যাক ১৯৯৪। যুদ্ধে যুদ্ধে জেরবার দক্ষিণ সুদান। লাখ লাখ মানুষ দেশছাড়া। বুলেটের শব্দ আর বারুদের গন্ধে ভারী বাতাসে শুধুই অনিশ্চয়তা। এমনই এক কালো দিনে কেনিয়ার কাকুমা শহরের আশ্রয় শিবিরে জন্ম মাবিলের। টানা ১০ বছর কাটিয়েছেন শিবিরে। শৈশবে খাবার জোটেনি ঠিকঠাক। ফুটবল তো  তখন কেবল স্বপ্ন। শরণার্থী শিবিরের রোজনামচা। কেনিয়া থেকে ভাসতে ভাসতে অস্ট্রেলিয়া পৌঁছনোর পরেই টুইস্ট।

আলো ফিরতে লাগলো। মাবিলের পরিবার বাঁচার অক্সিজেন পেতে লাগলো। খাদ্য, মাথার ওপর এক টুকরো ছাদ। স্বপ্ন জমা হতে লাগলো একটু একটু করে। আধা পেশাদারি দল ক্যাম্পবেল সিটিতে যোগ দিলেন মাবিল। প্রতিভার ঝলক নজর টানলো স্কাউটদের। টিন এজার মাবিল চললেন এডিলেড ইউনাউটেডে। বাকিটা ইতিহাস।

ডেনমার্ক থেকে পর্তুগাল। ক্লাব ফুটবলে থিতু হতেই সুযোগ এলো জাতীয় দলে। কুয়েতের বিরুদ্ধে গোল করে আর ফিরে তাকাতে হয়নি। মাঠের বাইরে ভাইয়ের সঙ্গে কাঁধ মিলিয়ে গড়ে তুলেছেন সংগঠন। উদ্বাস্তুদের স্বাভাবিক জীবনে ফেরাতে কাজ করেন ওঁরা। এটি পরিচালিত হয় কাকুমায়।মাবিলের বেড়ে ওঠার আঙিনায়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন