১৯ এপ্রিল, ২০২৪

Iran: সরকার-বিরোধী আন্দোলনে উত্তপ্ত ইরান, বিশ্বকাপের আরও একটা জয়ে কী ফিরবে শান্তি?
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-29 16:46:03   Share:   

বিতর্ক যেন পিছু ছাড়ছে না ইরানের (Iran)। সরকার বিরোধী (Anti Government Protest) আন্দোলনে জ্বলছে দেশ। এর মাঝেই বিশ্বকাপ (Qatar World Cup 2022) ফ্যাক্টর কাজে লাগিয়ে ক্ষোভের আগুনে জল ঢালার চেষ্টা কিছুটা হলেও সফল হল। গ্যারেথ বেলের ওয়েলসকে হারিয়েছে ইরান (Iran beats Wales)। এরপর থেকেই শুরু হয়ে গিয়েছে দেশজুড়ে উৎসব। পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন দেখছেন সমর্থকরা।

দেশের বিচার বিভাগের ওয়েবসাইট মিজান জানিয়েছে, ৭০৯ জন বন্দীকে মুক্তিও দেওয়া হয়েছে। সাম্প্রতিক কিছু ঘটনার সঙ্গে জড়িত ছিলেন তাঁরা। সাম্প্রতিক ঘটনা বলতে আন্দোলনের কথায় বলা হয়েছে তা স্পষ্ট। হিজাব না পরায় ইরান পুলিসের হাতে গ্রেফতার হয়েছিলেন মাসা আমিনি নামে এক মহিলা। পুলিসি হেফাজতে থাকাকালীনই মৃত্যু হয় মাসার। এই ঘটনার প্রেক্ষিতে দেশজুড়ে উত্তাল অবস্থা তৈরি হয়।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে প্রথা মেনে জাতীয় সঙ্গীত গাননি ফুটবলাররা। সেই পদক্ষেপ ছিল প্রতিবাদের অংশ। গ্যালারিতে দেখা গিয়েছে সরকার-বিরোধী পোস্টার। ঠিক এমন সময়ে বন্দী মুক্তির ঘটনায় অন্য আঙ্গিক তৈরি হয়েছে। বিশিষ্ট অভিনেতা গাজিয়ানীও কারাগার থেকে ছাড়া পেয়েছেন। মনে করা হচ্ছে সরকার নিজের ভাবমূর্তি কিছুটা ঠিক করতে তৎপর।

তাই তড়িঘড়ি এমন সিদ্ধান্ত। ফুটবলই পারে শান্তির পায়রা উড়িয়ে দিতে। আরও একটা জয় হয়তো ইরানে কিছুদিনের জন্য শান্তি ফেরাবে। ঝড় থেমে যাবে, ইরান শান্ত হবে।


Follow us on :