১৬ এপ্রিল, ২০২৪

wc: সাড়ে ৪ লাখির ঘড়ি পরে বিশ্বকাপ ম্যাচ পরিচালনায় রেফারিরা, জানেন কী বিশেষত্ব
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-06 19:20:04   Share:   

ঘড়ির আমি, ঘড়ির তুমি, ঘড়ি দিয়ে যায় চেনা। যেমন তেমন নয়, কাতারে কাপ যুদ্ধের (Qatar World Cup 2022) ঘড়ি বলে কথা। রেফারিদের মুখে বাঁশি, আর কব্জিতে ৪৪ মিলিমিটার ডায়ালের ঘড়ি। কালো সিরামিক টাইটানিয়াম দিয়ে তৈরী। মূল্য, ভারতীয় মুদ্রায় সাড়ে চার লাখ টাকা। ঘড়ির স্ট্রাপে রয়েছে কাতারের পতাকার রং। কারণ, বিশ্বকাপের (World Cup) আয়োজক দেশ তারা। এই ঘড়ির বিশেষত্ব কী? 

ঘড়ির ভিতরে রয়েছে বিভিন্ন চিপ। প্রতি মুহূর্তের নানা তথ্য আদান-প্রদান করা যায়। এবারের বিশ্বকাপে ঝড় তুলেছে তার প্রযুক্তি। ভিডিও আসিস্ট্যান্ট রেফারি। সেই প্রযুক্তির ক্যামেরার সঙ্গে যোগাযোগ রয়েছে ঘড়ির। অফসাইড, ফাউল, গোল থেকে গোল লাইন। বিতর্কিত সিদ্ধান্ত নিতে সেই ঘড়ির সাহায্য নিচ্ছেন রেফারি। এখানেই শেষ নয়। আরও আছে।

এবারই প্রথম বিশ্বকাপে খেলছে ৩২টি দেশ। প্রত্যেক ফুটবলারের ডেটা রয়েছে ওই ঘড়ির চিপে। বিশ্বকাপ দেখতে কাতারে আসা ভিআইপি অতিথিদের উপহার দেওয়া হয়েছে এই বিশেষ ঘড়ি। পেট্রো মনির কামাল দেখে উচ্ছসিত ফিফা। কেবল উপহার দেওয়ার জন্যই তৈরী করা হয়েছে হাজারের উপর এই অভিনব প্রযুক্তির হাত ঘড়ি।

ফিফার সদর দফতর সুইজারল্যান্ডের জুরিখে। ওই শহরেই তৈরি হয়েছে বহুমূল্য এই ঘড়ি। রজার ফেডেরারের দেশের চকোলেট তৈরিতেও প্রভূত খ্যাতি রয়েছে। সুইস ঘড়ির বাজার বেশ ভালো। আর এবার সাড়ে চার্ লাখি ঘড়ি তাকে লাগলো কাতারে। বিশ্বকাপের পর বাজারে আনছে উৎপাদক কোম্পানি। পকেটে জোর থাকলে আপনিও কিনে দেখতে পারেন এমন ঘড়ি।


Follow us on :