২৬ এপ্রিল, ২০২৪

Match: সোমবারের চার খেলায় নজরবন্দি শুধু ব্রাজিল, পর্তুগল ম্যাচ! কোথায় দাঁড়িয়ে দুই দল
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-29 12:55:14   Share:   

প্রসূন গুপ্ত: সোমবার বিশ্বকাপ ফুটবলের (Qatar World Cup 2022) ৪টি খেলা থাকলেও প্রথম দুটিতে নজর ছিল না ফুটবল প্রেমীদের। তবু বিশ্বকাপ (World Cup 2022) বলে কথা। ক্যামেরুন ও সার্বিয়ার খেলাটিতে আধা ডজন গোল হল। দুই দল ৩টি করে গোল দিলো। এশিয়ার দল হিসাবে দক্ষিণ কোরিয়ার দিকে নজর ছিলই কিন্তু ঘানার সঙ্গে ২টি গোল দিয়েও ৩টি হজম করতে হলো কাজেই নকআউট রাউন্ডে যাওয়া কঠিন হয়ে পড়লো। কিন্তু সকলেরই নজরে ছিল দুই পর্তুগিজের দল কী করে। মূলত ব্রাজিল, তাছাড়া পর্তুগাল (Brazil-Portugal) বা রোনাল্ডোর দিকে নজর তো ছিলই। দুটি দেশের ভাষা পর্তুগিজ, খেলার ধরণে চিরকাল ব্রাজিল অনেক এগিয়ে কিন্তু সোমবারের খেলা হলো উল্টো।

নেইমার আহত কাজেই তাঁকে ছাড়াই ব্রাজিলকে মাঠে নামতে হয়েছে। নেইমারের অভাব দ্রুত অনুভূত হলো। তিনি কেমন খেলেন অন্য বিষয় কিন্তু তাঁর মাঠে থাকা বা তাঁর নেতৃত্ব নিশ্চই সিলভার দ্বারা সম্ভব নয়। ব্রাজিলের মূল অস্ত্র ছিল ড্রিবলিং, ডজিং, পাসিং এবং হেডিং। তার প্রথম দুটি বহুদিন বিদায় নিয়েছে রইলো পাসিং-হেডিং। বারবার দেখা গিয়েছে থ্রু পাশ ধরতেই পারছেন না তিতের ছেলেরা। সুইৎজারল্যান্ডের সঙ্গে ফিফা টুর্নামেন্টে কখনও জেতেনি ব্রাজিল। তাই ফের সেই ঘটনার পুনরাবৃত্তি হতে চললো কি, ছিল প্রশ্ন।

দ্বিতীয়ার্ধের শেষ ৩৫ মিনিট দৌড়ের ঝাঁঝ বাড়ালে প্রথম গোলটি এলো ব্রাজিলের। প্রশ্ন থেকেই যায় এই ব্রাজিল কতদূর যেতে পারবে? ভিভিআইপি গ্যালারিতে রোনাল্ডো, কাকা কার্লোস, কাফুদের মতো হেভিওয়েটরা বসে। তবে তিতের দল নিয়ে তাঁরা কিন্তু আশাবাদী।

এদিকে, পর্তুগালকে কিন্তু সঠিক নেতৃত্ব দিচ্ছেন সিআর-৭ বা রোনাল্ডো। দুর্দান্ত খেলছেন এমন নয় কিন্তু বারবার আক্রমণে উঠছেন। কাজেই উরুগুয়ে আক্রমণ ভুলে বক্সে ৫ ডিফেন্ডারকে দাঁড় করিয়েছিল। ব্রাজিলের খেলায় যেমন স্পিডটা ছিল না তেমন পর্তুগাল দ্রুত আক্রমণ শানিয়েছে। দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে প্রথম গোল উরুগুয়ের বিরুদ্ধে। ব্রুনো ফার্নান্দেজের গোলমুখী উঁচু বলে স্পট জাম্প করে রোনাল্ডো মাথা না ছোঁয়ালেও মাথা তাঁর লাফানোটা উরুগুয়ের গোলরক্ষকেকে দিশেহারা করে দেয়। এরপর মাঠে আসেন সুয়ারেজ। মাথা গরম বলে কোচ তাঁকে প্রথমে নামাননি। প্রতি আক্রমণ বাড়ায় উরুগুয়ে। একবার তো গোল হয়েই গিয়েছিল। এরপর একটি কাউন্টার আক্রমণে পর্তুগাল উঠলে বক্সেই ব্রুনো কে ফেলে দেওয়া হয়। পেনাল্টি থেকে দ্বিতীয় গোল করেন ওই ব্রুনোই। পর্তুগাল কিন্তু আশা জাগাচ্ছে।


Follow us on :