২০ এপ্রিল, ২০২৪

Brazil: কাজের ফাঁকে বিশ্বকাপে চোখ মন্ত্রী উজ্জ্বলের, ব্রাজিল-ক্রোটদের খেলা দেখে কী অভিমত
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-06 16:10:18   Share:   

কাতার বিশ্বকাপ মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের চোখে! খেলা দেখে কী লিখছেন তিনি

আমি চিরকালই ব্রাজিলের ফ্যান। ব্রাজিল ছাড়া আর আছেটা কী? ছেলেবেলায় পড়াশোনার সঙ্গে কৃষ্ণনগরে ফুটবলও খেলতাম। পরে রাজনীতিতে আসি। আমাদের স্বদেশী করা পরিবার। আমার এক দাদুর ব্রিটিশের বিরুদ্ধে সংগ্রামের কারণে ফাঁসি হয়েছিল। ব্রিটিশদের সঙ্গে লড়াই শেষ কিন্তু ওদের ফুটবল খেলা রেখে গিয়েছিল বাঙালির মনে। আগে টিভি ছিল না, কিন্তু ব্রাজিলের খবর পেতাম ছেলেবেলায় খবরের কাগজের পাতায়। পড়তাম পেলের খেলার খবর। সেই থেকে কবে যে ব্রাজিলের ভক্ত হয় গিয়েছি, তা আজও স্মৃতিতে।

এবার বিশ্বকাপ নিয়মিতভাবে দেখা হয়নি, কারণ প্রথম দিকে লিগ পর্যায়ের খেলাগুলি পড়তো কাজের সময়ে। তখন তো দফতরের কাজ থাকতো দেখবো কী ভাবে? তবুও পরে এসে ক্লিপিংস দেখতাম। যাই বলুন লাইভ ফুটবল ছেড়ে বাসি ফুটবল দেখা কি এক? এটা অবশ্য সত্যি যে রাত আটটা বা বারোটার খেলা ছাড়ছি না। ছাড়বোই বা কেন ৪ বছরে বিশ্বকাপ আসে একবার মাত্র, এ খেলা ছাড়া যায়? তবে গভীর রাতে শোয়ার অভ্যাস, কিন্তু বিশ্বকাপের কল্যাণে বহুদিন আগেই সেই অভ্যাস রপ্ত করেছি। তাই এখনও রাত জাগছি।

সোমবারের দু'টি খেলাই দেখলাম। জাপান দুর্দান্ত খেলেও জিততে পারলো না স্রেফ অভিজ্ঞতার কারণে। ক্রোয়েশিয়ার সব বয়স্ক ফুটবলার, লুকা মদ্রিচের কী হাল! কিন্তু ওরা দাঁতে দাঁত চেপে টাই ব্রেকারের জন্য অপেক্ষা করলো এবং সেখানেই বাজিমাত করলো ক্রোটরা। কিন্তু দেখবেন আগামীতে এই জাপান অনেকদূর যাবে।

আমার আবার প্রিয় ব্রাজিল। সোমবার রাতের খেলায় খুঁজে পেলাম সেই পুরনো স্কিল, সেই  দৌড়, সেই টাচ। মাঠজুড়ে শুধুই সাম্বা ঝড়। এসবের জন্যই তো ব্রাজিল বিশ্বসেরার খেতাব পেয়েছে চিরকাল। ৬ মিনিটের পরই প্রথম গোল, তারপর পেনাল্টিতে নেইমারের ঠাণ্ডা মাথায় জালে বল ঢোকানো, প্রথম অর্ধেই প্রতিপক্ষের জালে একের পর এক বল জড়িয়ে খেলা প্রায় শেষ করে দেওয়া। পরপর চারটি গোল, অনেক ব্রাজিল ফ্যান আবার ভেবে বসেছিল আটটি হলেও খারাপ হতো না। শেষে ফাউল করে স্পটকিক থেকে একটা পাস্ এবং সামান্য ত্রুটির জন্য ব্রাজিল একটা গোল খেয়ে গেলো। এরপর তো লাতিন আমেরিকার আরও এক দেশ। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসে বিরুদ্ধে তাঁদের দৌড়, টাচ দেখতেই হবে। (অনুলিখন: প্রসূন গুপ্ত)


Follow us on :