২৫ এপ্রিল, ২০২৪

Morocco: মরোক্কান ডিফেন্সে আটকে স্পেনিশ তিকিতাকা! খেলা দেখে লিখলেন মন্ত্রী মানস
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-07 13:09:31   Share:   

কাতার বিশ্বকাপ মন্ত্রী মানস ভুঁইয়ার চোখে! ব্রাজিলকেই ফেভারিট রাখছেন তিনি

প্রথমেই বলে রাখি আমি ব্রাজিল সাপোর্টার। ছেলেবেলায় খেলা টিভিতে দেখতে পেতাম না। কিন্তু সিনেমা দেখতে গেলে আগে কেন্দ্রীয় সরকারের ডকুমেন্টারি দেখার সময়ে পেলের খেলা দেখতাম। ব্রাজিলের সর্বকালের সেরা স্ট্রাইকারকে ফুটবলের জাদুকর মনে হতো। ব্রাজিলের খবর অবশ্য পত্র-পত্রিকায় দেখতাম। তবে ১৯৭৮ থেকে যখন টিভিতে বিশ্বকাপের খেলা দেখানো শুরু হলো, তখন থেকে নিয়মিত খেলা দেখছি। আমি অবশ্যই লাতিন আমেরিকার স্কিল, ড্রিবল, টাচ ফুটবলের ভক্ত। এশিয়ার দল এবং ইউরোপ ধীরে ধীরে প্রতিযোগিতায় উঠে আসলো। আমার ইউরোপের ফুটবল কোনও দিনই ভালো লাগে না। শুধু পাওয়ার ফুটবল, শিল্প কোথায়? ধনী মহাদেশের সদস্য তারা, বিপুল অর্থের বিলাসবহুল জীবনের মধ্যে থেকে দামি ফুটবল খেলে ইউরোপ। তবে এটাও ঠিক এদের একচেটিয়া দাপট ওই ২০০২-এ ব্রাজিল চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে।

গত কুড়ি বছরে ফুটবল থেকে শিল্প উধাও। এখন শুধু হাজার হাজার পাস। সব মাটি চেড়া ফুটবল। হেডিং বিষয়টি উবে গিয়ে, এখন নাকি সব তিকিতাকা ফুটবল। আমি নিজে ডিস্ট্রিক্ট ফুটবল খেলেছি। সুব্রত কাপেও অংশ নিয়েছি, অন্য খেলাতেও মন ছিল বিস্তর। পরে ডাক্তারি পড়তে গিয়ে ঢাকা পড়লো আমার ফুটবল জীবন। একদিকে ডাক্তারি শিক্ষা অন্যদিকে রাজনীতি, খেলার জগৎ থেকে আমাকে অনেকটা সরিয়ে নিয়ে গিয়েছিলো।

এমএলএ হওয়ার পর আমার এলাকায় পুরোদস্তুর খেলা চালু করেছিলাম। আমার দাবি ও পরিশ্রমে একসময়ে গ্রামীণ স্টেডিয়াম খুলেছি। বলরাম, চুনি গোস্বামী কে না এসেছিলেন!তার সাথে ট্রেনিং ক্যাম্প তো রয়েছেেই। মঙ্গলবার রাতে দেখলাম তিকিতাকার নির্মম ব্যর্থতা। স্পেনকে প্রায় একঘরে করে দুর্দান্ত জয় পেলো মরক্কো। দারুন দল মরক্কো, আফ্রিকার এই দলটির দিকেই তাকিয়ে এখন আশায় বাঁচছে তৃতীয় বিশ্বের অন্য দলগুলো। যদিও প্রতিযোগিতায় প্রবল ভাবে আছে আমার ব্রাজিল এবং আর্জেন্টিনা। মরক্কোর মতো এতো ভালো ডিফেন্স কোনও দলে আছে বলে মনে হয় না। এদের অনেকেই স্পেনে খেলে বিশেষ করে ওদের গোলরক্ষক। মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনু তো সারা বছর স্পেনেই থাকেন এবং ওখানেই খেলেন। কাজেই জানতেন স্পেন কী করতে পারে। আজ অবধি বুনু ১৩টি পেনাল্টি শট বাঁচিয়েছেন। মঙ্গলবারের ম্যাচেও সবকটি পেনাল্টি বাঁচিয়ে স্পেনকে বিশ্বকাপ থেকে ছিটকেই দিলেন বুনু। 

এবার আসল টক্কর। আটটি দলের মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা ও মরোক্কোর দিকে সমর্থন থাকবে বেশির ভাগ বাঙালির।  (অনুলিখন: প্রসূন গুপ্ত)


Follow us on :