১৯ এপ্রিল, ২০২৪

Belgium: কানাডার বিরুদ্ধে পেনাল্টি বাঁচিয়ে নায়ক কুর্তোয়া, বান্ধবীকে চুম্বন করে কি কাতারে 'ভিলেন'?
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-25 10:10:01   Share:   

এবারের কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) যে অন্য বিশ্বকাপ থেকে অনেকাংশে আলাদা তা আর বলার অপেক্ষা রাখে না। একদিকে যেমন, দুই মহা তারকার শেষ বিশ্বকাপ। পাশাপাশি রয়েছে একাধিক নিয়মের বেড়াজাল। কাতারের নিয়মকানুন একটু বেশি কড়া। প্রকাশ্যে এমনকি, মাঠে চুম্বন গুরুতর অপরাধ। আর সে নিয়মই ভেঙে বসলেন বেলজিয়াম-কানাডা ম্যাচের নায়ক বেলজিয়াম (Belgium) গোলরক্ষক থিবো কুর্তোয়া (Thibaut Courtois)। জয়ের আনন্দে নিয়মকানুন ভুলে হাজার হাজার দর্শকের সামনেই বান্ধবী মিশেল গেরজ়িকে (Mishel Gerzig) চুম্বন করলেন কুর্তোয়া। যা কাতারের আইন বিরুদ্ধ।

বিশ্বকাপের কথা মাথায় রেখে নিয়মে অনেকটা শিথিলতা এনেছে আয়োজকরা। অবিবাহিত দম্পতির একসঙ্গে থাকা কাতারে অপরাধের সামিল। তবে এবার তাতে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। পর্যটকদের ক্ষেত্রে রয়েছে সেই ছাড়টা। রাস্তায় হাত ধরে হাঁটলে সমস্যা নেই কাতার সরকারের। তবে প্রকাশ্যে ঘনিষ্ঠ হওয়ার উপর রয়েছে কড়া বিধিনিষেধ। এছাড়া সমকামিতার ক্ষেত্রে তিন বছরের জেলের নিদান দেওয়া রয়েছে। যা নিয়ে বিভিন্ন দেশ প্রতিবাদ জানিয়েছিল। এমনকি জার্মানরা ফটোসেশনে এর অভিনব প্রতিবাদ দেখান।



বুধবার রাতে কানাডার বিরুদ্ধে বেলজিয়ামের জয় খুব একটা সহজ ছিল না। ম্যাচের শুরুতেই একটি পেনাল্টি পেয়ে যায় কানাডা। আর পেনাল্টিতে গোল করতে যান কানাডার সেরা ফুটবলার আলফনসো ডেভিস। তাঁর অনবদ্য শট আটকে দেন কুর্তোয়া। হাততালির ঝড় ওঠে স্টেডিয়াম জুড়ে। বেলজিয়াম সমর্থকদের মুখে তখন একটাই নাম কুর্তোয়া। আর এই পেনাল্টি গোল বাঁচানো কতটা গুরুত্ব ছিল, তা ম্যাচের রেজাল্ট বলে দেয়। কারণ  শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে জিতেছে বেলজিয়াম। এর অর্থ ম্যাচের শুরুতে কানাডা গোল পেলে ফলাফল অন্য রকমই হত। ফলে এদিনের ম্যাচের হিরো থিবো কুর্তোয়া।

মোট তিন পয়েন্ট পকেটে পুরে ম্যাচ শেষে চলে যান বান্ধবীর কাছে। কুর্তোয়ার ঠোঁটে আদরের চুম্বন করে বসেন মিশেল। যদিও প্রত্যেকবারের বিশ্বকাপে এ ঘটনা খুবই সাধারণ। বান্ধবীকে প্রকাশ্যে চুম্বন করার জন্য কুর্তোয়া এবং তাঁর বান্ধবীকে কি শাস্তি পেতে হবে? আশঙ্কা তৈরি হয়েছে ফুটবলপ্রেমীদের একাংশের মনে।


Follow us on :