২৬ এপ্রিল, ২০২৪

Messi: এভাবেও ফিরে আসা যায়! টিম গেমই ভরসা, পোল্যান্ডকে ২-০ গোলে হারালো আর্জেন্টিনা
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-01 10:27:22   Share:   

এভাবেও ফিরে আসা যায়। হ্যাঁ, প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দল সৌদি আরবের কাছে হেরেছে আর্জেন্টিনা (Argentina)। কিন্তু তারপরেও গ্রুপ লিগের (group C Match) শেষ দুই ম্যাচে দুর্দান্ত কামব্যাক মেসি-ডি মারিয়াদের। মেক্সিকোকে ২-০ গোলে উড়িয়ে দেওয়ার পর এবার পোল্যান্ডের বিরুদ্ধেও দাপুটে জয় নীল-সাদা জার্সির। বুধবার মধ্যরাতের ম্যাচে (Qatar World Cup 2022) কিছুটা মেসি ম্যাজিকে ভরসা রেখে এবং অনেকটা টিমগেম খেলে লেওয়ানডস্কিদের ২-০ গোলে হারালো আর্জেন্টিনা (Argentina beats Poland)। এদিনের ম্যাচে পুরো নব্বই মিনিট নিজেদের মধ্যেই বল কন্ট্রোলে রেখেছিল লিওনেল স্কালোনির দল। পাসিং অ্যান্ড টাচ ফুটবলের অন্য ধারা এদিন আর্জেন্টিনার খেলায় দেখেছে বিশ্ব ফুটবল। পোল্যান্ডের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচ শুধুই জিতলই না স্কালোনির দল বরং গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রি কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন মেসি, ডি পল, ডি মারিয়ারা। ফুটবল লিখিয়েরা বলছেন, এই খেলা অব্যাহত থাকলে সেমি ফাইনাল পর্যন্ত নিশ্চিত মেসিদের।


কারণ প্রি কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল অস্ট্রেলিয়া। সেই ম্যাচ জিতে উঠলে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার সম্ভাবনা কমলা ব্রিগেড অর্থাৎ নেদারল্যান্ডসের। বিশ্বকাপের শেষ দুই ম্যাচে যেভাবে আক্রমণ এবং ডিফেন্সের জোড়া তালমেল দেখিয়েছেন আকুনহা, মার্টিনেজ, মেসিরা; সেই তালমেলে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসেরও উড়ে যাওয়ার সম্ভাবনা। এমনটাই মনে করছে ফুটবল বিশ্ব।

বুধবার মধ্যরাতের ম্যাচে প্রথম ৪৫ মিনিট একাধিকবার ডি বক্সে ঢুকলেও বল ফিনিশ করতে পারেনি মেসি, মার্টিনেজরা। এই অর্ধেই কর্নার কিক এবং বল পজেশনের নিরিখে পোল্যান্ডের থেকে অনেক এগিয়ে ছিল আর্জেন্টিনা। কিন্তু হয় দুর্ভাগ্য, নয়তো পোলিশ গোলরক্ষক উজসেনি স্কেজেনস্কির শক্ত হাতে আটকে গিয়েছে বল। প্রথম ৪৫ মিনিটেই পেনাল্টি আদায় করলেও মেসির শট দুর্দান্ত বাঁচান স্কেজেনস্কির। যদি আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের ফল ৩-০ হতো, তাহলে হয়তো এই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হতো ইউরোপের এই দেশকে। তবে কাতার বিশ্বকাপে পোলিশ এই গোলকিপার একমাত্র, যিনি দুটি ম্যাচে পেনাল্টি বাঁচিয়ে দলকে বড় অক্সিজেন দিয়েছেন। তবে মেসির দৌড় আটকাতে গিয়ে পোল্যান্ডের কোচ বেশি ফুটবলারকে লাগিয়ে দিয়েছিলেন এলএম-১০-র সঙ্গে। ফলে মাঠের একটা দিক সম্পূর্ণ ফাঁকা হয়ে যাওয়ায় আকুনহা, ম্যাক অ্যালিস্টার, ওটামেন্ডিরা সহজেই ডি বক্স অবধি পৌঁছে যান। আর এতেই নীল-সাদার মুহুর্মুহু আক্রমণে তটস্থ হয়ে পড়ে পোল্যান্ড।


অতি রক্ষণাত্মক হয়ে প্রথম ৪৫ মিনিট আর্জেন্টিনার টিম গেমকে আটকাতে পারলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা। ৪৬ মিনিটের মাথায় আর্জেন্টিনার হয়ে প্রতিপক্ষের গোল মুখ ওপেন করেন ম্যাক অ্যালিস্টার। মলিনার বাড়ানো ক্রস ফিনিশ করতে ভুল করেননি অ্যালিস্টার। বিশ্বকাপে নিজের প্রথম গোল করেই দলকে এগিয়ে দেন ১-০ গোলে। এই গোলের পর আরও ঝাঁজ বাড়ে আর্জেন্টিনার আক্রমণের। ৬৮ মিনিটে ফের পোলিশ ডিফেন্সে ভাঙন। জুলিয়ান আলভারেসের অন্যবদ্য শট বাজ পাখির মতো উড়লেও বাঁচাতে পারেননি স্কেজেনস্কির। একটা সময় মনে হয়েছিল গ্রুপ সি-র গুরুত্বপূর্ণ এই ম্যাচ পোল্যান্ড বনাম আর্জেন্টিনা নয় বরং স্কেজেনস্কি বনাম আর্জেন্টিনা।

এদিকে, মেসির সঙ্গে ৪ জন ফুটবলার লাগিয়ে রাখলেও তাঁর দৌড় এবং মুভ নাস্তানাবুদ করে ছাড়ে পোলিশ ডিফেন্সকে। ডি বক্সের বাইরে এলএম-১০-র কয়েকটি ডিফেন্স চেরা পাস হাড় হিম করা পরিস্থিতি তৈরি করেছিল পোল্যান্ড সাপোর্টারদের মনে। লিওনেল মেসি এই ম্যাচে গোল না পেলেও পুরো ৯০ নব্বই মিনিট নিজের জাত চিনিয়েছেন।

এদিকে, গ্রুপ সি-তে আর্জেন্টিনার কাছে হারের পরেও মেক্সিকো এবং সৌদি আরবের ম্যাচে শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে পোল্যান্ডদের। অতিরিক্ত সময় পর্যন্ত সৌদির বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে ছিল ওচোয়ার দল। এই গোল পার্থক্যে ম্যাচ শেষ হলে গ্রুপ পর্ব থেকে পোল্যান্ডের বিদায় নিশ্চিত ছিল। কিন্তু ৯৪ মিনিটের মাথায় সৌদি, মেক্সিকোকে এক গোল দেওয়ায় জিতেও কাতার থেকে বিদায় নিশ্চিত করে মধ্য আমেরিকার এই দেশ। 

প্রি কোয়ার্টারে পোল্যান্ডের মুখোমুখি দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্স। যদিও ২০১৮-র চ্যাম্পিয়নকে বুধবার পরাস্ত করেছে তিউনিশিয়া।


Follow us on :