১৮ এপ্রিল, ২০২৪

Messi: আরও এক নজির! ফুটবলজীবনের ১০০০ তম ম্যাচ খেললেন মেসি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-04 19:15:59   Share:   

একাই একশো নয়। মেসি একাই এক হাজার। ফুটবল কেরিয়ারের ১০০০তম ম্যাচ খেলে ফেললেন ফুটবলের রাজকুমার লিয়োনেল মেসি (Lionel Messi)। দিনটা স্মরণীয় করে রাখলেন কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করা অবিশ্বাস্য গোলে, কয়েকটা স্পেলের ফুটবল ম্যাজিকে। অস্ট্রেলিয়ার (Australia) রক্ষণকৌশল যখন মেসিসহ গোটা নীল-সাদা দলকে বিবশ করে রেখেছিল, তখন ডেডলক ভাঙার কাজটা নিজের কাঁধেই নিলেন আর্জেন্টাইন অধিনায়ক। তাঁর গোলেই ম্যাচের ৩৫ মিনিটে লিড নেয় আার্জেন্টিনা। শুধু কি তাই? এটি বিশ্বকাপের নকআউট পর্বে মেসির করা প্রথম গোল। তাও আবার নিজের হাজারতম ম্যাচে।

এই নিয়ে পঞ্চম বিশ্বকাপ খেলছেন মেসি। লক্ষ্যে অবিচল। ন'টা গোল হয়ে গিয়েছে পাঁচটি বিশ্বকাপে। দশ গোল করার অপেক্ষা কেবল। মেসি তাঁর হাজার ম্যাচের মধ্যে দেশের জার্সিতে খেলেছেন ১৬৯ ম্যাচ। বার্সার হয়ে খেলেছেন ৭৭৮টি ম্যাচ। পিএসজির জার্সিতে ৫৩ ম্যাচের মালিক। আর মোট গোলসংখ্যা? ৭৮৯। তার মধ্যে বার্সেলোনার হয়ে ৬৭২টি গোল করেছেন। আর্জেন্টিনার হয়ে ৯৪টি এবং প্যারিস সঁ জঁ-র হয়ে ২৩টি গোল রয়েছে তাঁর।

এছাড়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ৬০টি ম্যাচে ২৮টি গোল, দেশের হয়ে মেসি কোপা আমেরিকায় ৩৪ ম্যাচে ১৩টি গোল করেছেন। আন্তর্জাতিক ফ্রেন্ডলিতে ৫১টি ম্যাচে ৪৪টি গোলের অধিকারী। আর ২০১৮ বিশ্বকাপে গোলসংখ্যা ছিল ৪। এবারের কাতার বিশ্বকাপে সেই সংখ্যা এখনও অবধি ৩।

আগামী শুক্রবার শেষ আটের লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে লিওনেল স্কালোনির দল। সেখানে নতুন কী নজির গড়েন সেদিকেই তাকিয়ে ভক্তরা।


Follow us on :