২৬ এপ্রিল, ২০২৪

Cristiano: রোনাল্ডো আর আল মুতওয়া রেকর্ড বুকে এখন তালিকাভুক্ত! কী তাঁদের কীর্তি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-11 15:23:32   Share:   

কুয়েত ফুটবলার (Kuwait Footballer) বদর আল মুতাওয়া-কে চেনেন? মেসি, রোনাল্ডো (Messi-Ronaldo), নেইমারদের তারকা দুনিয়ার বাসিন্দা নয়। কিন্তু বিশ্ব ফুটবলের (International Football) এক অনন্য কৃতিত্বের অধিকারী ছিলেন বদর। দেশের জার্সিতে সর্বোচ্চ ১৯৬টি ম্যাচ খেলার রেকর্ড ছিল তাঁর দখলে। বিশ্বকাপ (Qatar World Cup 2022) থেকে বিদায়ের রাতে সেই সাম্রাজ্যে ভাগ বসিয়ে গেলেন আরেক কিংবদন্তী। এতক্ষণে নিশ্চয় বুঝে গিয়েছেন কার কথা বলা হচ্ছে।

ক্রিশ্চিয়ানা রোনাল্ডো, দেশের জার্সিতে তাঁরও তো ১৯৬ ম্যাচ খেলা হয়ে গেল। বদর আল মুতাওয়ার (Badr Al Mutawa) প্রায় হারিয়ে যাওয়া নামটা তোরঙ্গ থেকে এরাবিয়ানে বেরিয়ে এল। আরব্য রজনীর দেশে রূপকথার জন্ম দিয়েছে মরক্কো। কিন্তু এমন রাতেও রোনাল্ডোময় কাতার বিশ্বকাপ। বয়স ৩৭, ধরেই নেওয়া হচ্ছে পরের বিশ্বকাপে তিনি নেই। মানে বিশ্বকাপে শেষবার খেলে ফেলেছেন দেশের জার্সিতে। কিন্তু বিদায় বেলাতেও এত করুণ আবহ জন্ম নেবে সেটা নিজেও ভেবেছিলেন কি?

কোচ ফার্নান্দো সান্তোসের সঙ্গে মন কষাকষি। সুইৎজারল্যান্ড ম্যাচের মতো কোয়ার্টার  ফাইনালের তিনি প্রথম এগারোয় নেই। দলের রাশ হাতে রাখতে কঠিন সিদ্ধান্ত নিতেই হয়েছিল কোচকে। ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠান বড়। শৃঙ্খলার চেনা তত্ত্ব প্রয়োগ করেছিলেন কোচ। মরক্কোর কাছে প্রথমার্ধে দল পিছিয়ে, নামলেন রোনাল্ডো। কিন্তু কামব্যাক হলো না। গোল পেলেন না। গোল করার মতো বল কি পেলেন?

রোনাল্ডো জোন থেকে ফ্রি কিক নিলেন ব্রুনো ফার্নান্দেজ। পর্তুগিজ মহাতারকা এখানেও ব্যর্থ। শেষ বাঁশি বাজার পরেই মরক্কোর উদ্দাম উৎসব শুরু। রোনাল্ডো ফিরে চললেন টানেলে। চোখের জল বাঁধ মানলো না। তামাম ফুটবল দুনিয়ায় ভাইরাল হল কান্নার ছবি। পায়ে পায়ে ড্রেসিংরুমের পথে সিআর-সেভেন।

দেশের হয়ে ২২ বছরের কেরিয়ারে কি দাঁড়ি পড়বে? আশঙ্কা ক্রমশ তীব্র হচ্ছে পর্তুগালের সাজঘরে। পাঁচটা বিশ্বকাপে ৮ গোলের মালিক কি বুটজোড়া তুলে রাখবেন? ইউসেবিওর পর পর্তুগাল ফুটবলের সেরা পোস্টার বয় কী করবেন?


Follow us on :