ব্রেকিং নিউজ
4-matches-in-Wednesday-confirm-pre-quarter-final-berth-for-4-teams-
FIFA: দাপটের সঙ্গে খেলায় ফিরল আর্জেন্টিনা, রিজার্ভ বেঞ্চ নিয়ে পরীক্ষায় ডুবল ফ্রান্স

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-01 15:23:52


প্রসূন গুপ্ত: বিশ্বকাপে বুধবারের রাত ছিল ঘটনাবহুল। চারটি খেলা ছিল গ্রুপ লিগের এবং গ্রুপের শেষ খেলাও বটে। কাজেই ভারতীয় সময় ৮.৩০-এ একইসঙ্গে দুটি এবং ১২.৩০-এ বাকি দুটি। বিশ্বকাপে এটাই দস্তুর কারণ কেউ বা কোনও দল যেন গড়াপেটা না করতে পারে। প্রথমেই আসা যাক ফ্রান্সের গ্রুপ অর্থাৎ গ্রুপ-ডি-তে। তিউনেশিয়ার সঙ্গে খেলা ছিল ফ্রান্সের (France Versus Tunisia)। অন্যদিকে ডেনমার্কের সঙ্গে অস্ট্রেলিয়ার। তিউনিশিয়ায় একসময় ফ্রান্সের কলোনি ছিল। শোনা যায় ফ্রান্স তিউনিশিয়ার পাশাপাশি আলজেরিয়ায় প্রবল অত্যাচার চালিয়েছে। পরে অবশ্য এই দুই দেশের বিভিন্ন খেলোয়াড় ফ্রান্স গিয়ে বসবাস শুরু করে এবং এই দেশের প্রতিনিধিত্ব করে বিভিন্ন মাধ্যমে।

জিদান, বেনজেমা এঁদের পূর্বপুরুষ আলজেরিয়া থেকে এসেছে এবং এমবাপেরা এসেছেন তিউনেশিয়া থেকে। ফলে মাঠে অসংখ্য তিউনিশিয়ার দর্শক উপস্থিত ছিল এবং তারা চেয়েছিলো ম্যাচ জিততে। হলোও তাই, দিদিয়ের দেশের প্রথম দলের ৯ জন নিয়মিতকে বাদ দিয়ে দল গড়েছিলেন। মাঠে ছিলেন না এমবাপে, হুগো লোরিস, জিরুড এমনকি গ্রিজম্যান। ফল হলো প্রথম থেকেই তিউনেশিয়া দলটি ক্রমাগত আক্রমণ শানিয়ে বিপর্যস্ত করে তুললো ফ্রান্সকে। একটি গোল পেয়েও গেলো। কিন্তু নতুন তৃতীয় রেফারির নিয়মে বাতিলও হলো সেই গোল। দ্বিতীয়ার্ধে গোল পেয়ে গেলো তিউনেশিয়া। মুহুর্মুহু আক্রমণ চালিয়ে গেলো তারা। বাধ্য হয়ে পরে এমবাপেদের মাঠে নামান দেশ। কিন্তু ততক্ষণে খেলা হাত থেকে বেরিয়ে গিয়েছে। যাই হোক ফ্রান্স পৌঁছলো পরের রাউন্ডে। সামনে গ্রুপ সি-র রানার্স আপ পোল্যান্ড।


পাশাপাশি রাত জাগা বাঙালির নজরে ছিল অবশ্যই আর্জেন্টিনা। এই ম্যাচে পোল্যান্ডের কাছে হারলে নিশ্চিত বিদায় ছিল মেসিদের ভাগ্যে। কিন্তু একপেশে দুরন্ত খেলা উপহার দিল আর্জেন্টিনা। প্রথম অর্ধে বিশ্বের সেরা স্ট্রাইকার লিওনডস্কির দলকে নাস্তানাবুদ করে ছাড়লো আর্জেন্টিনা। পেনাল্টি শটে মেসি কিন্তু হার মানাতে পারেনি জুভেন্টাসে খেলা স্কেজনিকে। দ্বিতীয়ার্ধে দুটি গোল পেল নীল-সাদা জার্সি। (যদিও এদিন তাদের চিরায়ত জার্সি ছিল না)। প্রথমটি ম্যাকঅ্যালিস্টার আর দ্বিতীয়টি আলভারেজের। কে গোল করলো বড় কথা নয়। মেসির নেতৃত্বে দল ভয়ঙ্কর গতিতে খেলে পোল্যান্ডকে পরাজিত করল। এবারে পরের রাউন্ডে সামনে এশিয়াকে প্রতিনিধিত্ব করা অস্ট্রেলিয়া।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন