ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব     Sri Lanka: বিধ্বস্ত শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল, গুঁড়ো দুধ পাঠাল ভারত     Nadia: হাসপাতালের বাথরুমে বৃদ্ধার রহস্যমৃত্যু, নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন  
who-will-replace-prashant-kishore-in-congress-ahead-of-general-election-2024
Prashant Kishor: পিকের পরিবর্তে কে কংগ্রেসে?


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-28 17:30:51


প্রশান্ত কিশোর,রাজনীতির ভোটকুশলী। ভোটকুশলী মানে ভোট যুদ্ধে কোনও একদলকে জিততে সাহায্য করা বা পরিকল্পনা তৈরি করা। বিদেশে এমন ভোট পরিকল্পক প্রচুর এসেছেন। এদেশে রাজনৈতিক দল বা দেশের প্রধানমন্ত্রী বা রাজ্যের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা মহল থাকেই, কিন্তু তারা দলকে ভোটে জিতিয়ে নিয়ে আসবে এমন গ্যারান্টির সংস্কৃতি আগে ছিল না। নরেন্দ্র মোদীর তৃতীয় পর্বে গোধরা ইত্যাদি কাণ্ডে ক্ষমতায় ফিরে আসা কঠিন ছিল। তখন আগমন প্রশান্ত কিশোরের। আমেরিকা থেকে কী এক বিশেষ প্রশিক্ষণ নিয়ে এসেছিলেন তিনি তার হদিশ কেউ রাখে না।

তবে পিকে তাঁর বুদ্ধি দিয়ে মোদীকে তৃতীয় বারের মতো মুখ্যমন্ত্রী করেছিলেন। এরপরই দিল্লিতে প্রধানমন্ত্রী হন মোদী তখন আর ফের পিকেকে প্রয়োজন হয়নি তাঁর। কিন্তু পিকের নাম ছড়িয়ে যায় তখন থেকেই। এই সময়ে তিনি তাঁর এক প্রিয় সঙ্গী সুনীল কানোগলুকে সঙ্গে পান এবং আইপ্যাক সংস্থা খোলেন। এরপর জয় এবং জয়। কিন্তু ধাক্কা খান পিকে উত্তরপ্রদেশের ভোটে। ওই সময়ে পিকে কংগ্রেস এবং এসপির পরামর্শদাতা ছিলেন। ওই ভোটে সুনীল কানগেলু পিকের সঙ্গে ছেড়ে নিজেই সংস্থা খুলে ওই একই ভোটে বিজেপিকে পরামর্শদাতা হিসাবে কাজ শুরু করেন। এই যুদ্ধে জয় হয় বিজেপির এবং মুখ্যমন্ত্রী হন যোগী আদিত্যনাথ।

এবারে কংগ্রেস তথা সোনিয়া গান্ধী কয়েক দফা পিকের সঙ্গে বৈঠক করেন | কংগ্রেসের অন্দর থেকে জানা গিয়েছে পিকে নাকি দলের সমস্ত ক্ষমতা চেয়েছিলেন ফলে ভেস্তে গিয়েছে ভোট কুশলীর সঙ্গে সম্পর্ক। পিকের নাকি এটাই স্বভাব যে, যে কোনও পেশাগত ভাবে সহযোগিতা করা ছাড়াও দলের ক্ষমতাও চান। যা প্রতিবারই প্রতিটি দলের সঙ্গে ভোটের পর নষ্ট হয় গিয়েছে। পিকে কংগ্রেসকে উপদেশ দেওয়া ছাড়াও একই সাথে তেলেঙ্গানাতে কংগ্রেসের প্রধান বিরোধী টিআরএসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। কার্যত পিকের সঙ্গে সম্পর্ক গড়ে ওঠার আগেই ছেদ পরে। কংগ্রেস কিন্তু বসে নেই। তারা সুনীল কানগেলুর সঙ্গে কি চুক্তিবদ্ধ হচ্ছে? তবে এবার এতদিনে একচেটিয়া পিকের সাম্রাজ্যে থাবা দিতে চলেছে তাঁরই একদা সঙ্গী সুনীল? এই প্রশ্নই ঘুরছে জাতীয় রাজনীতির অন্দরে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন