ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
tmc-faces-defeat-in-tripura-bye-poll-while-bjp-won-in-three-seats
Tripura: 'চার আসনেই জামানত জব্দ তৃণমূলের', দুই থেকে তিনে নামল বামেরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-26 17:20:32


জয়দীপ সেন: আগরতলা পুরভোটের পর ত্রিপুরার চার আসনের উপনির্বাচন। ফের একবার শূন্য হাতে ফিরল তৃণমূল। নির্বাচন কমিশন সূত্রে খবর, আগরতলা, সুরমা, টাউন বরদোয়ালি, যুবরাজনগর-- এই চার আসনেই জামানত জব্দ তৃণমূলের। দুটি আসনে হাজার পেরোয়নি ঘাসফুল প্রার্থীদের প্রাপ্ত ভোট। সুরমা এবং যুবরাজনগরে হাজারের বেশি ভোট পেয়েছেন তৃণমূল প্রার্থী অর্জুন নমশূদ্র এবং মৃণাল দেবনাথ। ভোটের আগের রাতে অর্জুন নমশূদ্রের উপর হামলার অভিযোগে কমিশনে নালিশ জানিয়েছিল তৃণমূল।

এদিকে, ত্রিপুরা বিধানসভা উপনির্বাচনে বিজেপির পক্ষে ফল ৩-১। প্রাপ্ত ভোটের হার প্রায় ৪৫%। দ্বিতীয় স্থানে কংগ্রেস এবং তৃতীয় বামেরা। একমাত্র আগরতলা আসন ছাড়া বাকি তিন আসনে নিশ্চিন্ত জয় পেয়েছেন পদ্মপ্রার্থীরা। আগরতলায় জেতেন কংগ্রেস প্রার্থী তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুদীপ রায় বর্মণ। চলতি বছরেই গেরুয়া শিবির ছেড়ে পুরনো দল কংগ্রেসের হাত ধরেছেন এই রাজনীতিবিদ। তবে, ত্রিপুরা বিধানসভা উপনির্বাচনে আশাব্যাঞ্জক ফল করতে প্রচারে ঝড় তুলেছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। উপনির্বাচনের আগে দুই দফায় তিনি জনসভা করেন।

তাঁর সফরসঙ্গী হিসেবে দেখা গিয়েছে এই রাজ্যে যুব তৃণমূলের একাধিক নেতা-নেত্রীকে। রাজ্য নেতৃত্বের অনেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হিসেবে ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে পর্যন্ত ত্রিপুরায় ঘাঁটি গেড়েছিলেন। কিন্তু সেই উদ্যোগ এবং দৌত্য ব্যর্থ করেছে ত্রিপুরার মানুষ। এদিন ট্যুইট করে এমন খোঁচাই দেন শুভেন্দু অধিকারী।

কমিশন সূত্রে খবর, চার আসন মিলিয়ে তৃণমূলের প্রাপ্ত ভোট ৩%-এর কম (২.৮৫%)। বিধানসভাভিত্তিতে তৃণমূল কংগ্রেস প্রার্থীদের প্রাপ্ত ভোট আগরতলা ৮৪২, সুরমা ১৩৪১, যুবরাজনগর ১০৮০, টাউন বরদোয়ালি ৯৮৬।

যদিও ত্রিপুরা বিধানসভা উপনির্বাচনের এই ফলকে ব্যর্থতা মানতে নারাজ তৃণমূল। দলের মুখপাত্র কুণালের দাবি, 'ত্রিপুরায় উদীয়মান শক্তি তৃণমূল। ২০১৮-র আগে পর্যন্ত বিজেপিও এখানে তেমন শক্তিশালী ছিল না। সুতরাং, এই উপনির্বাচনের ফল দেখে ভবিষ্যতের কথা কিছুই বলা যাবে না।' তাঁর অভিযোগ, 'ত্রিপুরায় তৃণমূলকে ঠেকাতে বিজেপির সঙ্গে কংগ্রেস ও বামেরা হাত মিলিয়েছিল। সবে ফল প্রাকাশিত হয়েছে। দলের কোথায় কী ত্রুটি ছিল, সেটা নিয়ে খুব তাড়াতাড়ি দলের সর্বভারতীয় নেতৃত্ব পর্যালোচনা করবেন।'

অন্যদিকে, শুধু তৃণমূল নয়, এই উপনির্বাচনে হতাশাব্যাঞ্জক ফল বামেদেরও। দীর্ঘ বছর এই রাজ্যে ক্ষমতায় থেকেও একটি আসনেও জিততে পারেনি বামেরা। উলটে হাতে থাকা যুবরাজনগরে ফুটেছে পদ্ম। নির্বাচনী দৌড়ে দুই থেকে তিন নম্বরে নেমে এসেছে বামেরা। সিপিএম-র প্রাপ্ত ভোটের হার ১৯.৭৫%, ফ্রন্টসঙ্গী ফরোয়ার্ড ব্লকের প্রাপ্ত ভোট ২.০৭%। ২০%-র বেশি ভোট পেয়ে দ্বিতীয় স্থানে কংগ্রেস, ঝুলিতে আগরতলা বিধানসভা কেন্দ্র।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন