২৬ এপ্রিল, ২০২৪

Mamata: 'ভোট আসলেই ক্যা ক্যা রব', নাগরিকত্ব বিলের বিরোধিতায় ফের সুর চড়া মমতার
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-09 17:01:27   Share:   

একদিকে যেখানে টেট উত্তীর্ণদের বিক্ষোভ, আন্দোলনে রণক্ষেত্র কলকাতার রাস্তা, অন্যদিকে এই আবহেই আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে ময়দানে নামলেন স্বয়ং তৃণমূল (TMC) সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার তিন দিনের নদিয়া (Nadia) সফরের দ্বিতীয় দিনে দলীয় সভায় কার্যত দলের পুরনো ইমেজ ফিরিয়ে আনতে মরিয়া হলেন তিনি। এদিন সভামঞ্চে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রের মোদী সরকারের একাধিক নীতি নিয়ে তীব্র সমালোচনা শোনা গেল তাঁর গলায়। সেই সঙ্গে ফের সুর চড়ালেন সিএএ (CAA) প্রয়োগের বিরুদ্ধে। 'নির্বাচন আসলেই 'ক্যা' 'ক্যা' রব ওঠে, আপনাদের মধ্যে বিভ্রান্তি ছড়ায়। নির্বাচন আসলেই মাথায় 'এনআরসি' ঢোকে, মতুয়া, রাজবংশী, পাহাড়িদের নিয়ে বাংলা ভাগের চেষ্টা করে! বাংলায় 'ক্যা' করতে কখনই দেব না আমরা। আপনাদের ভোটেই মোদী (Narendra Modi) প্রধানমন্ত্রী হয়েছেন। ভোটাধিকার না থাকলে আমাদের জিতিয়েছেন কী করে?' সিএএ প্রসঙ্গে এভাবেই কেন্দ্রের বিরোধিতায় মন্তব্য মুখ্যমন্ত্রীর। 

অপরদিকে, অন্য বিরোধী দলের বিরুদ্ধেও এককথায় তোপ বর্ষণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 'বিজেপি বড় বড়  কথা বলছে, আর তার দুই শাগরেদ বাম-কংগ্রেস। কিচ্ছু করে না। ইলেকশনের সময় রাম বাম শ্যাম, জগাই-মাধাই-গদাই এক হয়ে যায়। এ ওর কাছ থেকে কানাঘুষো করে, নানা রকম আদান প্রদান চলে, রাজনীতির পাশাপাশি আরও কিছু লেনদেন চলে,' বললেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে 'ব্যাপম' কেসের প্রসঙ্গ তুলে মমতার মন্তব্য, 'কেন্দ্রীয় এজেন্সি দিয়ে ভয় দেখানো হচ্ছে! মধ্যপ্রদেশে ব্যাপমে কতজন গ্রেফতার হয়েছে জানতে চাই। ইচ্ছা করে করে ইলেকশনে যাতে কাজ করতে না পারেন তাই আমার অফিসারদের ভয় দেখাচ্ছে। এরা তৃণমূলের মান সম্মান নষ্ট করতে চাইছে।'

এরই পাশাপাশি, তৃণমূল কংগ্রেসকে 'মানবিক' সরকার এবং কেন্দ্রীয় সরকারকে 'দানবিক' সরকার বলে কটাক্ষ মুখ্যমন্ত্রীর। তবে এদিন আবারও মতুয়া মন পেতে মুখ্যমন্ত্রীর প্রয়াস এবং সেই সঙ্গে মুকুল রায়কে ফের গুরুত্ব প্রদানকে বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক মহল। এবার আসন্ন পঞ্চায়েত ও লোকসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর এই স্ট্র্যাটেজি তৃণমূলের ভোটব্যাঙ্কের পালে কতটা হাওয়া লাগায় সেটাই এখন দেখার।


Follow us on :