ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
how-long-is-the-political-controversy-with-Netaji-birthday
Netaji politics নেতাজির জন্মদিবস নিয়ে রাজনৈতিক তরজা আর কতদিন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-23 13:17:05


নেতাজি সুভাষ জাতীয় নেতা, আজকের দিনে তা প্রমাণ করতে মরিয়া বিভিন্ন রাজনৈতিক দল। পশ্চিমবঙ্গে স্বাধীনতা উত্তর যুগ থেকেই দেশনায়ককে নিয়ে আবেগ বাঙালির মধ্যে ছিলই। বিধান রায় থেকে মমতা বন্দ্যোপাধ্যায়, প্রত্যেকেই ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন শ্রদ্ধার সঙ্গে পালন করেছেন, যা আজও বিদ্যমান। চিরকালই এই দিনটি বাঙালি উৎসবের মেজাজে থাকে এবং অবশ্যই বাংলায় এই দিনটি বছরের প্রথম ছুটির দিন হিসাবেই থাকে। ভারতে বিভিন্ন দল বিভিন্ন সময়ে ক্ষমতায় এসেছে। কিন্তু কোথাও নমঃ নমঃ করে দিনটি পালন করা হয়েছে।

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর নেহরু, গান্ধী পরিবারকে পিছনে ফেলে কংগ্রেসের বিভিন্ন দেশনায়ককে তুলে আনার চেষ্টা করেছে ঠিকই, কিন্তু আলাদা করে নেতাজির জন্মদিবসকে বিশেষ সম্মান দেওয়া হয়নি। কিন্তু গত বছর ছিল নেতাজির ১২৫ বছরের পদার্পণের বছর, যা কিনা আজ ১২৫ পূর্ণ হচ্ছে। মোদীজি এই দুই বছর উৎযাপন করেছেন বা করছেন জন্মদিবস। গত বছর করেছিলেন ভিক্টরিয়ার প্রাঙ্গনে এবং এই বছর উৎযাপন করছেন ইন্ডিয়া গেটে মূর্তির রেপ্লিকা স্থাপন করে।

মমতা বন্দ্যোপাধ্যায় আপত্তি এখানেই তুলেছেন। গত বছর পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট ছিল এবং ভিক্টোরিয়াতে আমন্ত্রিত ছিলেন মুখ্যমন্ত্রীও। কিন্তু সেখানে পরিবেশ কলুষিত হয়, যখন তিনি বক্তব্য রাখতে উঠেছিলেন, ধ্বনি উঠেছিল 'জয় শ্রীরাম'। অবশ্য এ বছর তেমন কোনও অনুষ্ঠান কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাখা হয়নি এ রাজ্যে। মমতাও দলকে নির্দেশ দিয়েছেন, এলাকায় এলাকায় নেতাজির জন্মদিবস পালন করতে। কিন্তু আজই তিনি ফের একবার কেন্দ্রীয় সরকারকে (পড়ুন মোদিকে) আবেদন করেছেন, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটির দিন ঘোষণা করতে। মমতা এই দিনটিকে আখ্যা দিয়েছেন "দেশনায়ক দিবস"। অন্যদিকে কেন্দ্রীয় বিজেপি দিনটিকে 'পরাক্রম দিবস' ঘোষণা করেছে। মমতার প্রশ্ন, কেন দিনটিকে বিশেষ দিন হিসাবে গণ্য করে জাতীয় ছুটির দিন হিসাবে ধরা হবে না। এই নিয়ে রবিবার সকালেই ট্যুইট করে ওই দাবি করেছেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন