ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বঙ্গে      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ     Alipurduar: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকছে পুরুষের অ্যাকাউন্টে!     Nabanna: আজ নবান্নে লোকায়ুক্ত বৈঠক, মমতার মুখোমুখি হচ্ছেন না শুভেন্দু     Switzerland: পর্বতমালার ঢালের ঘাসবন সাদা সুগন্ধি পেপার হোয়াইট নার্সিসাসে     Afghanistan: মহিলারা মুখ না ঢেকে খবর পড়লে পরিণতি ভালো হবে না, এবার হুঁশিয়ারি     Auto: পুলিসি হয়রানির প্রতিবাদ, উল্টোডাঙায় একযোগে সব রুটোর অটো বন্ধ     Ukraine: ধ্বংসের মাঝেও সৃষ্টি! খারকিভ পুনর্নির্মাণে উদ্যোগী ইউক্রেন প্রশাসন  
goa-politics-bjp
Goa politics কংগ্রেসের জেদে গোয়াতে শক্তিশালী হচ্ছে বিজেপি


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-19 12:56:02


কংগ্রেস দলটির অবস্থা সত্যজিৎ রায়ের ছবি 'জলসাঘর'-এর মতো। জমিদারি গিয়েছে, অথচ ঠাটবাট বজায় রাখার প্রবল প্রয়াস। আসন্ন ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে গোয়া একটি নজরকাড়া রাজ্য। প্রায় ১০ বছর নানান ইকুয়েশনে বিজেপি সেখানে ক্ষমতা দখল করে রেখেছে। রাখতে অসুবিধাও ছিল না। কারণ, এখানে কংগ্রেসের বন্ধু পার্টিরা তাদের পথ বদলেছে, কিন্তু কংগ্রেস তার জেদে অটল। বিগত বিধানসভা ভোটে বেশি আসন পেলেও দল ভাঙিয়ে, জোট করে ফের ক্ষমতায় এসেছিল বিজেপি। এবার কিন্তু কংগ্রেসের কাছে সুযোগ ছিল খুবই। মহারাষ্ট্রের লাগোয়া গোয়াতে কিন্তু মহারাষ্ট্র সংস্কৃতি বেশ কিছুটা গ্রহণযোগ্য। কোঙ্কনি ভাষা এবং মারাঠি ভাষার মধ্যে অনেক মিল রয়েছে। একটা সময় পর্তুগিজরা এদেশ থেকে চলে যাওয়ার পরেও গোয়াতে বিপুল সংখ্যক খ্রিস্ট ধর্মাবলম্বী ছিল। কিন্তু ধীরে তা কমেছে। এখন জানা যায়, সেখানে ৪০ শতাংশ ক্রিশ্চান। কংগ্রেস বরাবর খ্রিস্ট ধর্মের প্রতিনিধিদেরই মুখ্যমন্ত্রী করেছে ওই রাজ্যে। এবারে কিন্তু মাহারাষ্ট্রের অন্য দুই কংগ্রেসের জোটসঙ্গী শিবসেনা ও এনসিপি জোট বেঁধে লড়তে চাইছিল। কিন্তু সেখানেই সংকট। গোয়া ছোট্ট রাজ্য। নদিয়ার মতো জেলার থেকেও ছোট। ৪০ আসন বিশিষ্ট গোয়াতে সরকার গড়তে আসন দরকার ২১ টি মাত্র। কংগ্রেস এখানে সর্বত্রই প্রার্থী দাঁড় করাতে মরিয়া। অবশ্য কয়েকটি আসন গোয়ার একটি দলকে দেবে বলেই খবর। এই ঘটনায় চটেছে শিবসেনা ও এনসিপি। তারা শেষ খবর অনুযায়ী নিজেদের মধ্যে আসন ভাগ করে আলাদা প্রতিদ্বন্দ্বিতা করছে। শারদ পাওয়ারদের অনুরোধ ছিল, তৃণমূলকে সাথে নিয়ে একটি মহাজোট গড়ার। কিন্তু কংগ্রেস ৫ টির বেশি আসন ছাড়তে নারাজ। কাজেই বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে শেষ পর্যন্ত। কংগ্রেস, এনসিপি, এসএস, তৃণমূল, স্থানীয় একটি দল, আপ পার্টি। এই পাঁচ ভাগে বিভক্ত হয়ে আখেরে এরা সুবিধা করে দিল বিজেপিকেই। কঠিন লড়াই ছিল এবারে বিজেপির। কিন্তু কাজটা সোজা করে দিয়েছে তাদের চির প্রতিদ্বন্দ্বী কংগ্রেস।

কংগ্রেস দলটির অবস্থা সত্যজিৎ রায়ের ছবি 'জলসাঘর'-এর মতো। জমিদারি গিয়েছে, অথচ ঠাটবাট বজায় রাখার প্রবল প্রয়াস। আসন্ন ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে গোয়া একটি নজরকাড়া রাজ্য। প্রায় ১০ বছর নানান ইকুয়েশনে বিজেপি সেখানে ক্ষমতা দখল করে রেখেছে। রাখতে অসুবিধাও ছিল না। কারণ, এখানে কংগ্রেসের বন্ধু পার্টিরা তাদের পথ বদলেছে, কিন্তু কংগ্রেস তার জেদে অটল। বিগত বিধানসভা ভোটে বেশি আসন পেলেও দল ভাঙিয়ে, জোট করে ফের ক্ষমতায় এসেছিল বিজেপি। 

এবার কিন্তু কংগ্রেসের কাছে সুযোগ ছিল খুবই। মহারাষ্ট্রের লাগোয়া গোয়াতে কিন্তু মহারাষ্ট্র সংস্কৃতি বেশ কিছুটা গ্রহণযোগ্য। কোঙ্কনি ভাষা এবং মারাঠি ভাষার মধ্যে অনেক মিল রয়েছে। একটা সময় পর্তুগিজরা এদেশ থেকে চলে যাওয়ার পরেও গোয়াতে বিপুল সংখ্যক খ্রিস্ট ধর্মাবলম্বী ছিল। কিন্তু ধীরে তা কমেছে। এখন জানা যায়, সেখানে ৪০ শতাংশ ক্রিশ্চান। কংগ্রেস বরাবর খ্রিস্ট ধর্মের প্রতিনিধিদেরই মুখ্যমন্ত্রী করেছে ওই রাজ্যে। এবারে কিন্তু মাহারাষ্ট্রের অন্য দুই কংগ্রেসের জোটসঙ্গী শিবসেনা ও এনসিপি জোট বেঁধে লড়তে চাইছিল। কিন্তু সেখানেই সংকট।

গোয়া ছোট্ট রাজ্য। নদিয়ার মতো জেলার থেকেও ছোট। ৪০ আসন বিশিষ্ট গোয়াতে সরকার গড়তে আসন দরকার ২১ টি মাত্র। কংগ্রেস এখানে সর্বত্রই প্রার্থী দাঁড় করাতে মরিয়া। অবশ্য কয়েকটি আসন গোয়ার একটি দলকে দেবে বলেই খবর। এই ঘটনায় চটেছে শিবসেনা ও এনসিপি। তারা শেষ খবর অনুযায়ী নিজেদের মধ্যে আসন ভাগ করে আলাদা প্রতিদ্বন্দ্বিতা করছে। শারদ পাওয়ারদের অনুরোধ ছিল, তৃণমূলকে সাথে নিয়ে একটি মহাজোট গড়ার। কিন্তু কংগ্রেস ৫ টির বেশি আসন ছাড়তে নারাজ। কাজেই বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে শেষ পর্যন্ত। কংগ্রেস, এনসিপি, এসএস, তৃণমূল, স্থানীয় একটি দল, আপ পার্টি। এই পাঁচ ভাগে বিভক্ত হয়ে আখেরে এরা সুবিধা করে দিল বিজেপিকেই। কঠিন লড়াই ছিল এবারে বিজেপির। কিন্তু কাজটা সোজা করে দিয়েছে তাদের চির প্রতিদ্বন্দ্বী কংগ্রেস।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন