ব্রেকিং নিউজ
calcutta-high-court-reserves-order-over-bjps-rally-on-21-july
BJP: 'একুশে জুলাই রাত ৮টা থেকে সভা করতে পারবে বিজেপি', শর্ত চাপিয়ে বিরোধী দলকে অনুমতি হাইকোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-20 15:54:42


একুশে জুলাই শর্তসাপেক্ষে উলুবেড়িয়ায় সভা করার অনুমতি পেল বিজেপি। হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এই অনুমতি দিয়েছেন। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর এই সভা রাত ৮টায় করতে পারবে বিজেপি। পাশাপাশি দিনের আলোয় কোনও সভা করা যাবে না, ট্রাফিকে সমস্যা হয়, এমন ভাবে জমায়েত করা যাবে না, সভা থেকে প্ররোচনামূলক কোনও মন্তব্য করা যাবে না। দু'হাজারের বেশি জমায়েত করা যাবে না। এই শর্তগুলোও  আরোপ করেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। জানা গিয়েছে, বিজেপির এই সভায় ব্যবহার করা যাবে ২০টি লাউড স্পিকার, জাতীয় সড়ক অবরোধ করা যাবে না। এমনটাই গেরুয়া শিবিরকে মানতে হবে, আদালত সূত্রে এমনটাই খবর।

এই প্রসঙ্গে বিজেপি সংসদ দিলীপ ঘোষ বলেন, 'ক্ষমতাসীন দল ছাড়া কেউ সভা করতে পারবে না, এমন স্বৈরাচারী আচরণ কেন? সরকারপক্ষের এই আচরণের বিরোধিতায় আমরা কোর্টে গিয়েছি, আদালত আমাদের কথা শুনেছে। এতে আমরা খুশি। পশ্চিমবঙ্গে গণতান্ত্রিক পরিবেশ নষ্ট হয়ে গিয়েছে।' এদিকে, বিজেপির এই সভাকে কটাক্ষ করেছেন অভিষেক বন্দোপাধ্যায়। তিনি বলেন, 'শান্ত বাংলাকে অশান্ত করার চেষ্টা। হেরে গিয়েও শিক্ষা নেই. কোর্ট অর্ডার যখন দিয়েছে, নিশ্চয় ওরা সভা করবে। কিন্তু দেখতে হবে আদৌ কোর্টের শর্তগুলো মানা হয় কিনা। বিজেপি সবসময় লাইমলাইটে থাকতে চায়, মানুষের দাবি নিয়ে কখনও রাস্তায় দেখা যায় না।'

বিজেপি ২১শে জুলাইয়ের সভার অনুমতি সংক্রান্ত মামলার রায়দান বিচারপতি মৌসুমী ভট্টাচার্যর। এদিন সকালের শুনানিতে মামলাকারী অর্থাৎ বিজেপির আইনজীবী রাজদীপ মজুমদার জানান, ১৩ই জুলাই স্থানীয় থানায় সভা করার আবেদন করা হয়েছিল।১৪ই জুলাই পুলিশ সুপারের কাছেও আবেদন করা হয়।কিন্তু প্রশাসন ২১শে জুলাইয়ের সেই সভার অনুমতি না দেওয়ায় ১৫ই জুলাই আমরা কলকাতা হাইকোর্টে আবেদন করেছি।

তিনি জানান, মিছিল কোথা থেকে শুরু হয়ে কোথায় যাবে, তাঁর বিস্তারিত তথ্য পুলিশের কাছে ছিল। তাই পুলিসের বিরুদ্ধে নিষ্ক্রিয় বা অতি সক্রিয়তার থাকার অভিযোগ আনা হয়েছে। এই সওয়ালের পাল্টা বিচারপতির প্রশ্ন,  'কেন ২২ অথবা ২৩শে জুলাই করছেন না? কোন বিশেষ ব্যক্তির জন্মদিন উপলক্ষে আয়োজিত নয় এটা। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনে আমি সভা করার অনুমতি দিয়েছিলাম।কারণ সেটা নির্দিষ্ট দিনে করতে হয়।আপনারা যে কোনওদিন প্রধানমন্ত্রীর উন্নয়নমূলক কাজ প্রচারের দিন বেছে নিতে পারতেন কি? রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার বিষয়টা আপনাদের মাথায় রাখা উচিৎ?

বিচারপতির এই মন্তব্যের পর বিজেপির আইনজীবীর প্রশ্ন, এক জায়গায় রাজনৈতিক সভা হলে কি রাজ্যের অন্য কোথাও সভা করা যাবে না ? গঙ্গাসাগর মেলায় সময় এই যুক্তি দিয়েছিল রাজ্য সরকার।কিন্ত তখন আদালত সভা করার অনুমতি দিয়েছিল। পাল্টা সওয়ালে সরকারি আইনজীবী জানান, গঙ্গাসাগর মেলায় ময়দান চত্বরে গাড়ি পার্কিং থাকে। অন্য রাজ্য থেকে অগনিত ভক্ত এরাজ্যে এসেছিলেন, তাঁদেরকে সুরক্ষা দিতে পুলিশ অনুমতি দেয়নি।

এদিনের শুনানিতে বিচারপতির প্রশ্ন, অন্য রাজনৈতিক বা অরাজনৈতিক সভা অনুমতি দেওয়ার ক্ষেত্রে কী কী বিষয় দেখেন? সরকারি আইনজীবী কেন ২১শে জুলাই এই সভার আয়োজন? অন্য দিন নয় কেন? বিজেপির আইনজীবী জানান,  অহিংসা আন্দোলনের অধিকার রয়েছে সংবিধানে। কেউ সেটা বাঁধা দিতে পারে।রাজ্যের দু'রকম চিন্তা, যা অবাক লাগে। কারণ প্রশাসনের পক্ষ থেকে শাসক দলকে সভা করার অনুমতি দিচ্ছে।আমরা বিরোধী দলের বলেই আমাদের সভা করার অনুমতি দেওয়া হচ্ছে না, এটা দুর্ভাগ্যজনক। আপনারা কি অন্য কোনওদিন এই সভা অনুষ্ঠান করতে পারেন না? ফের প্রশ্ন করেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

জবাবে বিজেপির আইনজীবী বলেছেন, 'আমাদের ২১ শে জুলাইয়ের অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সারা হয়ে গিয়েছে।এবং প্রচারও চলছে।তাই অন্য কোনওদিন পরিবর্তন করা সম্ভব নয়।আমাদের এই মিছিলে ২০০০-র মতো কর্মী সমর্থক হবে।' সরকারি আইনজীবী স্পষ্ট জানিয়ে দেন, 'আমাদের পক্ষে এই সভার অনুমতি দেওয়া সম্ভব নয়। কারণ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হতে পারে। তাই অনুমতি দেওয়া যাবে না।'

এই সওয়াল-জবাবের পর বিচারপতি এদিন বিকেল পর্যন্ত রায়দান স্থগিত রেখেছিলেন। অবশেষে শর্তসাপেক্ষে সেই সভা করার অনুমতি পেল বিজেপি।           







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন