LATEST NEWS
28 May, 2023

Opposition: ২৪ এর আগে বিরোধীরা কোথায়?
CN Webdesk      শেষ আপডেট: ২০২২-০৮-২২ ১৯:৫০:৫৯   Share:   

সন্দেহাতীতভাবে বলা যেতেই পারে, এখনও পর্যন্ত দেশের সবথেকে শক্তিশালী দল বিজেপি এবং তাদের মুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমন একটা সময় ছিল ইন্দিরা গান্ধীর আমলেও। ১৯৬৭ থেকে ১৯৭৭ অবধি তাঁকে গদি থেকে সরানো কঠিন বিষয়। কিন্তু দেশের সমস্ত বিরোধী দল এবং তার সঙ্গে ভেঙে যাওয়া কংগ্রেসের একটি অংশ একত্রিত হয়ে একের বিরুদ্ধে এক প্রার্থী দিয়ে ইন্দিরাকে পরাজিত করা হয়। যদিও সেই সরকার টেকেনি বেশিদিন।

এবারেও প্রাথমিকভাবে ভাবা হয়েছিল, তৃণমূল সহ বিভিন্ন দল একত্রিত হয়ে ২০২৪ এর ভোটযুদ্ধে অংশ নেবে। সঙ্গে কিন্তু কংগ্রেস সহ নানান দলে নানা অভিমত। প্রথমত কংগ্রেসের মধ্যে ভাঙন না ধরলেও প্রাক্তনীদের একটি অংশ নিজেদের পদ থেকে পদত্যাগ করেছেন। এবার কে হবে দলের সভাপতি? রাহুল গান্ধী জানাচ্ছেন, গান্ধী পরিবারের কেউ নয়। তবে কে? যেই হোক, তিনি যে বকলমে এই পরিবারের ইয়েস ম্যান হবেন, তা বলাই বাহুল্য। অনায়াসেই সচিন পাইলটের মতো তরুণদের সুযোগ পাওয়া উচিত মনে করে অনেকেই। কিন্তু তাঁকে আবার রাহুলের অপছন্দ। আরেক বিরোধী দল আপ। ইতিমধ্যেই তাদের দলের একাংশ বলতে শুরু করেছে, মোদীর বিকল্প মুখ নাকি অরবিন্দ কেজরিওয়াল।

Ad code goes here

একটা জোট অবশ্য কংগ্রেসের সঙ্গে আছে। তার মধ্যে রয়েছে ডিএমকে, ঝাড়খণ্ড মুক্তিমোর্চা, এনসিপি, ঠাকরে পরিবার শিবসেনা। নব সংযোজন বিহারের নীতীশবাবু, লালুর দলদুটি। কিন্তু পাশাপাশি তৃণমূল কারোর সঙ্গে নেই, এক চলেছে তেলেঙ্গানার টিআরএস, বাম দলগুলি ইত্যাদি। জোটবদ্ধ হওয়ার যে কোনও চেষ্টা হোক না কেন, আপ, তৃণমূল, টিআরএস ইত্যাদির সাহায্য এবং পাওয়ার সম্ভবনা কোথায়? মমতা স্পষ্ট বার্তা দিয়েছেন, ভোটে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না, তখন জোট বাঁধা যাবে। খেলার রাশ কিন্তু মোদীর হাতে।

Ad code goes here

Ad code goes here

Ad code goes here

Follow us on :