ব্রেকিং নিউজ
What-is-the-strategy-of-Left-parties-for-upcoming-panchayat-election
Left: সামনে পঞ্চায়েত ভোট, কি ভাবছে বাম শরিকরা?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-06 17:10:05


প্রসূন গুপ্ত: একটা সময়ে কথাই ছিল পশ্চিমবঙ্গে নাকি বাম মনোভাবাপন্ন মানুষের বাস। একটি অঙ্গরাজ্যে এমনটি কি হতে পারে, যুক্তিতে আসে না। কিন্তু বাস্তবে দেখা গিয়েছে ১৯৭৭ থেকে এ রাজ্যে বামফ্রন্ট ক্ষমতায় আসার পর দীর্ঘ ৩৪ বছর তারা ক্ষমতা উপভোগ করছে। তারপর সেই যে তারা ক্ষমতা হারালো এবং দিনের পর দিন ক্ষয়িষ্ণু হলো, তা এখনও পর্যন্ত ফেরত পাওয়ার আশা কোথায়? এখন এই মুহূর্তে সরকারিভাবে বিরোধী দল বিজেপি, যাদের ২০১১-তে কোনও অস্তিত্ব ছিল না এই রাজ্যে। বিধানসভায় একটিও আসন তারা পায়নি। আর আজকে সেই বামেদের বিধানসভায় শূন্য আসন এবং এই রাজ্য থেকে লোকসভাতেও শূন্য। রাজ্যসভায় সবেধন একটি আসন তাও আগামীতে শূন্য হয়ে যাবে, সাংসদ হিসেবে বিকাশ ভট্টাচার্যের মেয়াদ শেষ হবে।

কিন্তু তাই বলে কি দীর্ঘদিনের একদল বামপন্থী দল শেষ হয়ে যায়? এ দেশে বিপ্লব হয়নি। সংসদীয় গণতন্ত্রে সিপিএম থেকে বাকি দলগুলি লড়াই করেছে। কমিউনিজম নামেই, মার্ক্সবাদ কথাতে রয়ে গিয়েছে। ৭০ দশকে যারা বন্দুক হাতে নিয়েছিল তারা আজ ইতিহাসের পাতায়। কিন্তু এই রক্তক্ষয়ী অবস্থায় বামেরা কতদিন অপেক্ষা করবে সুসময়ের জন্য?

একসময়ের তাবড় বাম নেতাদের অধিকাংশই প্রয়াত, রয়েছেন বিমান বসু। একা বিমান বসু যে দলকে তুলে ধরবেন সেই বয়স বা শক্তি তাঁর এখন আছে কি? অন্যদিকে অন্য বাম দলগুলির কী অবস্থান সেটাও মস্ত প্রশ্ন। কোথায় আজ আরএসপি, ফরোয়ার্ড ব্লক, সিপিআই বা এসইউসি? এই দলগুলিকে নিজ শক্তিতে কোনও আন্দোলন বা সভা-সমিতি করতে দেখা যায় না। বৃস্পতিবার সন্ধ্যায় আরএসপির দীর্ঘদিনের নেতা অশোক ঘোষকে দেখা গেলো বিরাটি অটো স্ট্যান্ডের সামনে।

কোনও এক অটোচালকের সঙ্গে অনেক্ষণ কথা বলছিলেন। কিছুক্ষণ বাদে অটো চালক অবশেষে প্রশ্ন করলো, সে তো বুঝলাম কিন্তু দাদার নামটা কি? হতাশ হয়ে নেতা জানালেন, অশোক ঘোষ। এই তো অবস্থা, সিপিএম নেতা একসময় জানিয়েছিলেন, নব্য যুবারা এবারে নেতৃত্বে এসেছে কাজ করবে ওরা। সোশাল নেটের যুগে রাজ্যের যুব মহল সকলেই নিজের নিজের কেরিয়ারে ব্যস্ত, এখান থেকে নব্য বিপ্লব সম্ভব কি?






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন