২৯ মার্চ, ২০২৪

By Poll: সপ্তাহ ঘুরলেই সাগরদিঘিতে উপনির্বাচন, জোর চর্চা রাজ্য রাজনীতিতে
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-20 13:33:47   Share:   

প্রসূন গুপ্ত: বিধায়ক ও রাজ্যের মন্ত্রী সুব্রত সাহার আকস্মিক মৃত্যুতে সাগরদিঘির আসনটি শূন্য হয়েছে। কাজেই অন্য রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গে এই কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে ২৭ ফেব্রুয়ারি। ২০২১-এর নির্বাচনে তৃণমূল কংগ্রেসের বিপুল জয়ের পর এযাবৎকাল যতগুলি নির্বাচন হয়েছে, প্রায় সর্বত্রই বিপুল জয় পেয়েছে তৃণমূল। ফলে ধরে নেওয়াই যায় যে এই নির্বাচনেও অ্যাডভান্টেজ তৃণমূল।

মুর্শিদাবাদের এই আসনে উপনির্বাচন আগামী ২৭ ফেব্রুয়ারি। তৃণমূল কংগ্রেসের প্রার্থী দেবাশীষ বন্দ্যোপাধ্যায়, যিনি নাকি মুখ্যমন্ত্রীর আত্মীয় বটে। অন্যদিকে বিজেপির প্রার্থী প্রাক্তন তৃণমূলী এবং শুভেন্দু অধিকারী ঘনিষ্ঠ বলে রাজ্য রাজনীতিতে পরিচিত দিলীপ সাহা। ফের কংগ্রেস-বামেদের জোট হয়েছে উপনির্বাচনে। এই জোট প্রার্থী বায়রন বিশ্বাস।

প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, এখানে ৬৮% সংখ্যালঘু মুসলিম ভোট অতএব তৃণমূলের চিন্তা থাকার কথা নয়। কিন্তু জোট ও বিজেপি দুই দলই দাবি করছে যে এবার তৃণমূল হারবে। এদিকে, রবিবার এখানে ভোট প্রচারে আসেন তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি ভাষণে ভোটারদের সতর্ক করেন যে সাগরদিঘিতে নাকি বাম, কংগ্রেস ও বিজেপির মধ্যে একটা গড়াপেটা খেলা হয়েছে। তিনি বলেন, 'সম্প্রতি জোটের সংখ্যালঘু প্রার্থী বায়রনের সঙ্গে শুভেন্দুর একটা বৈঠক হয়েছে।' সেই ছবিও অভিষেক জনতাকে দেখান এবং বলেন কংগ্রেস প্রার্থীকে ভোট দিয়ে জিতিয়ে আনলেই তিনি রাতারাতি বিজেপিতে যোগ দেবেন। এমনকি তিনি বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর সমালোচনা করেন।

অন্যদিকে অধীরবাবু ও শুভেন্দুবাবু দুজনই অভিষেকের এই দাবি অস্বীকার করেছেন। সে যাই হোক না কেন সাগরদিঘির ভোট কিন্তু রহস্যে ভরে রয়েছে। স্থানীয় সংখ্যালঘুদের মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। বড় সংখ্যা বিশেষ করে মহিলা ভোটারদের অনেকেই কিন্তু আজকেও তৃণমূলের প্রতি অনুরক্ত। কিন্তু আরেকটি সংখ্যার মানুষ বলছে, এখানে বিজেপি কোনও ভাবেই জিতে পারবে না। মুর্শিদাবাদ যেহেতু অধীরের গড় সুতরাং কংগ্রেসের জেতার সম্ভাবনা রয়েছে। এমন কোথাও বিজেপি মহল থেকে উঠেছে যে, এরকম একটা সাদামাঠা নির্বাচনে প্রচার করতে অভিষেক আসছেন কেন? তবে কি জেতার বিষয়ে তারা সন্দিহান? বোঝা যাবে ২ মার্চে ব্যালট বাক্স খুললে।


Follow us on :