২৯ মার্চ, ২০২৪

Vote: সোমবার উত্তর-পূর্বের আরও দুই রাজ্যে ভোট, জানুন বর্তমান অবস্থান
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-24 14:12:54   Share:   

প্রসূন গুপ্ত: উত্তরপূর্ব ভারতের দুটি রাজ্য। একটা সময় মেঘালয় অসমের অন্তর্ভুক্ত ছিল পরে আলাদা রাজ্যে পরিগণিত হয়। অন্যদিকে নাগাল্যান্ড ভারতের অঙ্গরাজ্য হলেও, দীর্ঘদিন নাগারা ভারতকে পরম ঘৃণা দেখত। দেখা গিয়েছিলো স্বাধীনতা উত্তর যুগে ওই রাজ্যে কেউ গেলে তার প্রাণসংশয়ে থাকতো। ধীরে ধীরে নাগারা বুঝেছে মূল স্রোতে না থাকলে খাদ্য-পানি কোনওটাই মিলবে না। তখন তারা খানিক সমঝে চলতে শুরু করে।

দুটিই মূলত পার্বত্য অঞ্চল। মেঘালয়ের রাজধানী শিলং একদিকে ব্রিটিশদের প্রিয় স্থান ছিল এবং রবীন্দ্রনাথেরও প্রিয় শহর ছিল শিলং। মেঘালয় অত্যন্ত শান্তিপ্রিয় স্থান। একসময় অসম যখন সন্ত্রাসদীর্ণ ছিল, তখনও শান্তির জায়গা ছিল মেঘালয় তথা শিলং। পাশাপাশি নাগাল্যান্ড কিন্তু ইউরোপিয়ানদের প্রিয় স্থান ছিল।

নাগাল্যান্ডের কোহিমা বা দিমাপুরকে পূর্বের সুইৎজারল্যান্ড বলা হতো। দুটি রাজ্যেই ৬০টি করে বিধানসভার কেন্দ্র , যেখানে আগামী ২৭ ফেব্রুয়ারী ভোট। দুটি রাজ্যের কোথাও বিজেপি বা কংগ্রেসের আধিপত্য নেই। তবে নাগাল্যান্ডে বিজেপি জোট ক্ষমতায়। এখানে এনডিপিপি ৩৫ আসন , বিজেপি ১৩, এনপিএফ ৪ ও এক নির্দল নিয়ে সরকার। এবারে বিজেপি একক ক্ষমতায় আসার চেষ্টা করছে কিন্তু কাজটি কঠিন। অন্যদিকে এক সময়ে আধিপত্য কায়েম করা কংগ্রেস সবকটি আসনেই নিজেদের প্রার্থী দিয়েছে।

অন্যদিকে মেঘালয় কিন্তু দীর্ঘদিন কংগ্রেসের চারণভূমি ছিল। এই রাজ্য মূলত খ্রিস্টীয় ধর্মাবলম্বী। কংগ্রেসের প্রিয়পাত্র ছিলেন পিএন সাংমা। পরে তিনি দল ছেড়ে দিলে কংগ্রেস কিছুটা দুর্বল হয়। কিন্তু এ সত্বেও গত নির্বাচনে কংগ্রেস দল সব থেকে বেশি আসন পেয়েও সরকার গড়তে পারেনি। মাত্র দুটি আসন পেয়ে বহু ছোট দলকে সঙ্গে নিয়ে এনডিএর সরকার গড়ে বিজেপি। অবস্থান এখন এনপিপি ২০, ইউডিপি ৮,বিজেপি ২, পিডিএফ ৪, এইচএসপিডিএফ ২, নির্দল ১, এই নিয়ে সরকার। এখানে কংগ্রেস ২১টি আসনে জয় পেলেও কয়েক মাস আগে কংগ্রেস ভেঙে ১২ সদস্য তৃণমূলে চলে যায়। সুতরাং এবারের লড়াই বহুমুখী। কী হতে পারে এই দুই রাজ্যে জানা যাবে ২ মার্চ হলে। এবারেও কি জোড়াতালি সরকারের দিকেই সেভেন সিস্টার্সের অন্যতম এই দুই সিস্টার্স?


Follow us on :