ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Is-aap-silently-helping-bjp-to-gain-more-seats-in-assembly-election-
AAP: কোন সমীকরণে গুজরাত ভোটে লড়ছে আপ, নেপথ্যে কি বোঝাপড়া?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-25 12:26:38


প্রসূন গুপ্ত: কংগ্রেস দাবি করেছে আপ পার্টি নাকি পরোক্ষে বিজেপিকে সাহায্য করছে। কারণ যথেষ্ট সংগঠণ না থাকা সত্বেও তারা গুজরাটে আসন্ন বিধানসভা নির্বাচনে সর্বত্র প্রার্থী দিচ্ছে। কংগ্রেসের বক্তব্য, ভোট কেটে আপ পরোক্ষে বিজেপিকেই সুবিধা করে দিচ্ছে। গুজরাতে এবারে নাকি পরিবর্তনের হওয়া। এই কারণে গুজরাতের মুখ্যমন্ত্রী-সহ বিভিন্ন দফতরের মন্ত্রী পরিবর্তন হতে চলেছে বলে দাবি কংগ্রেসের।

আপ পার্টির সত্যিই ভূমিকা কি? এটা এমন একটি পার্টি যারা গান্ধীবাদী নয়, মার্ক্সবাদী নয়, নয় হিন্দুবাদী। তবে এরা কার আদর্শে দল চালাচ্ছে? আপ পার্টির জন্মই হয়েছিল দিল্লিতে কংগ্রেসের বিরোধিতা করে, তীব্র দুর্নীতি বিরোধী আন্দোলন পরিচালিত করে। তারা বলেছিল রাজনীতির নেতাগিরি নয়, তারা আসল জনগণের দল অর্থাৎ আম আদমির পার্টি। আন্না হাজারের হাত ধরে তাদের চলা শুরু হয়েছিল, কিন্তু আন্নার হাতও তারা ছেড়ে দেয় দ্রুত।  এরপর দিল্লিই বিধানসভা নির্বাচনে শীলা দীক্ষিত-সহ কংগ্রেসকে হারিয়ে সর্ববৃহৎ দল হিসেবে বিধানসভায় আসে। কিন্তু তাদের একক সংখ্যাগরিষ্ঠতা ছিল না। বিজেপি দ্বিতীয় স্থানে ছিল। বিজেপিকে আটকাতে কংগ্রেসই আপকে সমর্থন করে দিল্লির মসনদে বসায়।

বেশিদিন টেঁকেনি সেই সরকার। এরপর ফের ভোট, এবার একক সংখ্যাগরিষ্ঠ হয়ে ক্ষমতায় আসে তারা। কিন্তু রহস্যের বিষয় এই যে ২০১৪ র লোকসভা নির্বাচনে দিল্লির ৭টি আসন দখল করে বিজেপি। ফের পরের বিধানসভা ভোটে ৭০ আসনের মধ্যে ৬৩ আসন নিয়ে ক্ষমতা দখল করে কেজরিওয়ালের দল। কিন্তু ফের ২০১৯-এর নির্বাচনে একটিও আসন পায়ে না তারা লোকসভায়। এরপরে কংগ্রেসকে সরিয়ে তারা পাঞ্জাব দখল করে। গোয়া, উত্তরপ্রদেশের নির্বাচনে পর্যন্ত আসন পায় আপ।

এবারই প্রশ্ন ওঠে তবে কি আগামীতে আপই বিজেপির বিকল্প? ইতিমধ্যে ওই দলের দিল্লির উপমুখ্যমন্ত্রী সিসোদিয়ার বাড়িতে সিবিআইয়ের হানা আসে। মানুষের কাছে তারা বার্তা দেয় যে তারা ভয়ঙ্কর বিরোধী শক্তি বলে বিজেপি তাদের চাপে রাখার চেষ্টা করছে। এরই মধ্যে তারা ঘোষণা করে গুজরাট নির্বাচনে তৃতীয় শক্তি হিসাবে তারা লড়বেও। এতেই ক্ষুব্ধ কংগ্রেস।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন