ব্রেকিং নিউজ
How-pre-poll-preparation-of-Bengal-political-parties-ahead-of-Panchayat-vote
Vote: এখনও চূড়ান্ত নয় পঞ্চায়েত নির্ঘণ্ট, আগাম প্রস্তুতি কতটা রাজনৈতিক দলগুলির?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-07 20:19:55


প্রসূন গুপ্ত: পঞ্চায়েত ভোট কবে হবে এখনও দিনক্ষণ ঠিক হয়নি। প্রথমে শোনা গিয়েছিল জানুয়ারী বা ফেব্রুয়ারিতে ভোট। কিন্তু নতুন বছর তো পড়ে গেল, কাজেই এই দুই মাসে ভোট যে হবে না তার কিছু আভাস পাওয়া গেল। সম্প্রতি দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে তৃণমূল দলের বৈঠক ছিল। যেখানে বক্তব্য রাখতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় জানান, বাংলা ঘুরে মানুষের বাড়ি বাড়ি যেতে হবে। সেখানে প্রচার করতে হবে তৃণমূল সরকারের কাজকর্ম। প্রচারের স্লোগান হবে 'দিদির সুরক্ষা কবজ'। কাজেই বোঝা যাচ্ছে এই কাজ যেহেতু বেশ সময়সাপেক্ষ, অতএব আপাতত ভোট হয়তে পারে ওই মে মাস নাগাদ।

এদিকে মার্চ-এপ্রিলে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে। তেমন দিল্লি বোর্ডগুলির পরীক্ষাও সময় মতোই হবে। নিয়ম বলছে, পরীক্ষার আগে মাইকে এবং প্রকাশ্যে প্রচার করা চলবে না। ফলে ধরে নিতেই হচ্ছে পরীক্ষার শেষেই পঞ্চায়েত ভোট। কিন্তু তৃণমূল যেমন ভোটযুদ্ধে ঝাঁপাবে তেমন বসে থাকবে না বিরোধী দলগুলি।

বাম বিশেষ করে সিপিএমের সেই সাংগঠনিক শক্তি আর আগের মতো নেই। কিন্তু তবুও তারা এখনও প্রতিটি কেন্দ্রে প্রার্থী দেওয়ার ক্ষমতা রাখে। কংগ্রেসের অবস্থান মুর্শিদাবাদ, মালদহ এবং পুরুলিয়া ছাড়া বাকি জেলাগুলোতে তথৈবচ। এই দুটি বিরোধী শক্তির বাইরে রয়েছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি।

এখন তৃণমূলের অন্দর থেকেই প্রশ্ন, বাংলাব্যাপী ৬০-৭০ হাজার বুথে কী পদ্মশিবির প্রার্থী দিতে পারবে। সেভাবে প্রার্থী দিলেও কি বুথে এজেন্ট বসাতে পারবে? শাসক শিবিরে জোর চর্চা খুবই কঠিন কাজ। সে কারণেই দিল্লি থেকে নেতারা আসছেন সংগঠন দেখতে।

এদিকে পূর্ব মেদিনীপুরে শনিবার শুভেন্দু অধিকারী হুংকার ছেড়েছেন, পঞ্চায়েতে ডু অর ডাই লড়াই করতে হবে। পাশাপাশি মনে রাখা দরকার এই ভোটের কন্ট্রোল থাকবে কিন্তু রাজ্য পুলিশের হাতে, স্বচ্ছ ভোট পরিচালনার কাজ কতটা কঠিন হবে, সেটা ভোটের দিনক্ষণ ঘোষণা হলেও বোঝা যাবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন