ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
Health-center-with-daughters-house-on-rent-the-Municipality-Chairman-is-in-controversy
Bankura: মেয়ের বাড়িতে সুস্বাস্থ্য কেন্দ্র, বিতর্কে পুরপ্রধান

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-07 11:30:32


নিজের মেয়ের বাড়িতে সুস্বাস্থ্য কেন্দ্র গড়ায় বিতর্কে বাঁকুড়ার (Bankura) পুরপ্রধান। মোটা অঙ্কের বাড়ি ভাড়া পাইয়ে দিতেই এই স্বজনপোষণ, দাবি বিরোধীদের। আর এই নিয়েই তুঙ্গে বাঁকুড়ার রাজনৈতিক তরজা। যদিও স্বজনপোষণ ও প্রভাব খাটানোর অভিযোগ অস্বীকার করেছেন পুরপ্রধান। 

বাঁকুড়া পুর-এলাকার বিভিন্ন ওয়ার্ডে স্বাস্থ্য পরিকাঠামো (Health infrastructure) উন্নত করার লক্ষ্যে মোট দশটি সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার অনুমোদন দেয় স্টেট আরবান ডেভলপমেন্ট এজেন্সি বা সংক্ষেপে সুডা। এই সুস্বাস্থ্য কেন্দ্রগুলি খোলা ও তার পরিচালনার জন্য সুডা দায়িত্ব দেয় বাঁকুড়া পুরসভাকে। সুস্বাস্থ্য কেন্দ্রের জন্য প্রয়োজনীয় বাড়ি (house) নির্মাণ না হওয়া পর্যন্ত কেন্দ্রগুলি আপাতত ভাড়া বাড়িতে চালানোর সিদ্ধান্ত নেয় বাঁকুড়া পুরসভা (Bankura Municipality)। অন্যান্য ৯ টি ওয়ার্ডের পাশাপাশি পুরপ্রধান অলকা সেন মজুমদারের নিজের ওয়ার্ড হিসাবে পরিচিত ১১ নম্বর ওয়ার্ডের খ্রিষ্টান ডাঙা এলাকায় একটি ভাড়া বাড়িতে চালু করা হয় এই কেন্দ্র। কিন্তু এই কেন্দ্রটির জন্য যে বাড়ি ভাড়া নেওয়া হয়েছে, তা আসলে পুরপ্রধানের নিজের মেয়ে অর্চিতা রায়ের শ্বশুরবাড়ির সম্পত্তি বলে পরিচিত। আর এতেই দানা বেধেছে বিতর্ক। 

বিরোধীদের দাবি, পুরসভা থেকে প্রতি মাসে বরাদ্দ মোটা অঙ্কের ভাড়া মেয়েকে পাইয়ে দিতেই সুস্বাস্থ্য কেন্দ্রের জন্য ওই বাড়িটিকে নিজের প্রভাব খাটিয়ে নির্বাচন করেছেন পুরপ্রধান। পুরপ্রধানের বিরুদ্ধে এই স্বজনপোষণ মেনে না নেওয়ার হুমকিও দিয়েছে বিরোধী দলগুলি। 

যদিও এই স্বজনপোষণের অভিযোগ মানতে চাননি পুরপ্রধান। তাঁর দাবি, সুস্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব ভবন তৈরি না হওয়া পর্যন্ত ভাড়া বাড়িতেই এই পরিষেবা চালুর নির্দেশ দিয়েছিল সুডা। ১১ নম্বর ওয়ার্ডে উপযুক্ত বাড়ি ভাড়ার জন্য চেয়েও মেলেনি। সেক্ষেত্রে মেয়ের শ্বশুরবাড়ি রীতিমতো চুক্তিপত্র করে ১১ মাসের জন্য ভাড়া নিয়েছে পুরসভা। এক্ষেত্রে কোনওরকম স্বজনপোষণ বা প্রভাব খাটানোর বিষয় নেই।

যদিও স্থানীয় বাসিন্দাদের অনেকে বলছেন, ১১ নম্বর ওয়ার্ডের যে জায়গায় ওই সুস্বাস্থ্য কেন্দ্রটি খোলা হয়েছে, তা একেবারেই অনুপযুক্ত। তাছাড়া পুরসভার তরফে সেভাবে এলাকায় প্রচারও করা হয়নি। ফলে অনেকে জানেনই না সেখানে গেলে স্বাস্থ্য পরিসেবা মিলবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন