১৯ মার্চ, ২০২৪

Governor: দিল্লি যাত্রা রাজ্যপালের, অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ! নেপথ্যে কি 'হাতেখড়ি' বিতর্ক
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-27 13:29:09   Share:   

প্রসূন গুপ্ত: রাজ্যপালের দায়িত্বে এসে প্রজাতন্ত্র দিবস বেশ ভালোই কেটেছে সিভি আনন্দ বোসের। সকালে রেড রোডের কুচকাওয়াজে প্রথা মেনেই অভিবাদন নিয়েছেন তিনি। সেখানে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কুশল বিনিময়ে হয়েছে। গোটা দিন যারপরনাই তিনি খুশিই ছিলেন। বিকেলে সরস্বতী পুজো উপলক্ষে ছিল তাঁর 'হাতেখড়ি'। অভিনব ঘটনাই বটে, মনে হতেই পারে উচ্চশিক্ষিত পিএইচডি প্রাপক রাজ্যপালের হাতেখড়ির প্রয়োজন কী? আগেই জানিয়েছিলাম যে এটি লেখক আনন্দ বোসের জেদ, যে রবীন্দ্রনাথকে বাংলায় পড়তে হবে। বাংলায় সাহিত্যচর্চা করতে হবে। সর্বোপরি তিনি লেখক, কাজেই এ রাজ্যে থেকে বাংলায় লেখালেখি করতে হবে। তাঁর একান্ত ইচ্ছা, বাংলার রাজ্যপাল হিসেবে আগামি ৫ বছরের মধ্যে বাংলা ভাষা শিখে, সেই ভাষায় বাংলায় বই লেখা। কোনওরকম অনুলিখনে বিশ্বাসী নয় তিনি। তাই বাংলায় হাতেখড়ি।

এক শিশুকন্যা তাঁর হাতেখড়ি দেয়, এই শিশুই তাঁর শিক্ষাগুরু। গুরুদক্ষিণা দেন তিনি। উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে প্রবীণ বাম নেতা বিমান বসু। ছিলেন বিজেপির তথাগত রায় প্রমুখরা। 

এই হাতেখড়ির আগে চা চক্রের আয়োজন করা হয়েছিল। সেখানে রাজ্যপাল মুখ্যমন্ত্রী থেকে শুরু করে বিরোধী নেতাদের সঙ্গে নানা গল্পে সময় কাটান। কিন্তু তারপরই জানান যে তাঁকে দিল্লিতে যেতে হচ্ছে।

কিন্তু হঠাৎ কেন দিল্লিতে? ২৬ জানুয়ারি সন্ধ্যার বিমানে তিনি দিল্লি চলে যান। গুঞ্জনে জানা যাচ্ছে, বিরোধী নেতা শুভেন্দু অধিকারী নাকি বর্তমান রাজ্যপালের কাজে ভীষণ অখুশি। এই কারণে তিনি আমন্ত্রিত থাকা সত্বেও রাজভবনে আসেননি। ক্ষোভ প্রকাশ করেছেন, নবান্ন-রাজভবনের 'সখ্যতা'কে কটাক্ষ করেছেন। ফলে তাই কি দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ডেকে পাঠান বোসকে, এই প্রশ্নই উঠছে।

শেষ পর্যন্ত জানা গিয়েছে, আগেই বাংলার রাজ্যপালের দিল্লি যাত্রা চূড়ান্ত ছিল। শুক্রবার অমিত শাহর সঙ্গে বৈঠক রুটিন মাফিক। এ ছাড়াও রাজ্যপাল আরও অনেকের সঙ্গে যোগাযোগ করবেন। দিদির 'পছন্দের' বর্তমান রাজ্যপাল, তাঁর হাতেখড়ি অনুষ্ঠান নিয়ে অমিত শাহ কড়া ভূমিকা নেবেন, এমন বার্তা জাতীয় রাজনীতির অন্দরে এই মুহূর্তে নেই।


Follow us on :