রাতের অন্ধকারেই বিজেপির তর্পণ মঞ্চ খুলে দিল পুলিশ

0

রাজনৈতিক হিংসায় যে সমস্ত বিজেপি কর্মী মারা গিয়েছেন তাঁদের স্মৃতির উদ্দেশে গতবছরই বাগবাজার গঙ্গার ঘাটে তর্পণ করেছিল রাজ্য বিজেপি। এবছরও তাঁদের তর্পণ করার পরিকল্পনা করেছিল। সেইমতো শুরু হয়েছিল প্রস্তুতিও। রাজ্য বিজেপির বক্তব্য, শাসকদলের হাতেই নিহত কর্মীদের স্মরণ করতেই এই তর্পণের আয়োজন। মঙ্গলবার রাতেই বিজেপির সেই তর্পণ মঞ্চ খুলে দিল পুলিশ। এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপির দাবি, পুলিশ শাসকদলের কথায় কাজ করছে।

অপরদিকে পুলিশের দাবি, এই কর্মসূচির কোনও অনুমতি ছিল না। উল্লেখ্য, গতবছর বিজেপির এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। কিন্তু এবছর করোনা আবহে এই কর্মসূচি নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। কিন্তু রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্ব তর্পণের অনুষ্ঠান করতে অনড় ছিলেন। মঙ্গলবার গভীর রাতে আচমকাই বাগবাজার ঘাটে পুলিশ গিয়ে তর্পণ মঞ্চ খুলে দেয়। বুধবার ভোর থেকেই বাগবাজার গঙ্গার ঘাট ও সংলগ্ন এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। মহিলা পুলিশকর্মীদের মোতায়েন করা হয়েছে।

এদিন সকালে বিজেপির কয়েকজন নেতা ঘটনাস্থল পরিদর্শন করেন। রাজ্য বিজেপির দাবি, করোনা আবহের কথা মাথায় রেখেই এবার শুধুমাত্র দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার মৃত কর্মীদের পরিবারকেই আনা হয়েছে। মোট ২২টি পরিবারকে নিয়েই বাগবাজারে মূল অনুষ্ঠান আয়োজন করার পরিকল্পনা করেছিল বিজেপি নেতৃত্ব। কিন্তু পুলিশ সেই মঞ্চ খুলে দেওয়ায় অনুষ্ঠান নিয়ে টানাপোড়েন তৈরি হয়েছে। যদিও বিজেপির দাবি, বুধবার বাগবাজারেই এই তর্পণের কর্মসূচি হবে।