মুর্শিদাবাদে ধৃত ৬ আল-কায়দা জঙ্গির ২৪ সেপ্টেম্বর পর্যন্ত NIA হেফাজত

0

মুর্শিদাবাদে ধৃত ৬ আল-কায়দা জঙ্গিকে কলকাতায় আনা হল। শনিবার বিকেলেই তাঁদের শিয়ালদা নগর দায়রা আদালতে হাজির করায় জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। ধৃতদের নিজেদের হেফাজতে নিয়ে আরও জেরা করতে চায় এনআইএ গোয়েন্দারা। উল্লেখ্য, গতকাল গভীর রাত থেকে মুর্শিদাবাদের জঙ্গীপুর মহকুমার বিভিন্ন এলাকায় আভিযান চালিয়ে ৬ আল-কায়দা জঙ্গিকে গ্রেফতার করেছিল এনআইএ। এদিন বিশেষ এনআইএ আদালতে ধৃতদের হাডির করে ট্রানজিট রিমান্ডে চায় এনআইএ। সূত্রের খবর, বিচারক সেই আবেদন মঞ্জুর করেছেন।

২৪ সেপ্টেম্বর পর্যন্ত এনআইএ হেফাজতে থাকবে ধৃত ৬ জন। ধৃতদের আজই কলকাতা থেকে দিল্লি নিয়ে যেতে চাইছেন তদন্তকারীরা। এরপর তাঁদের দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে ফের হাজির করতে হবে। এদিনই ধৃতদের মেডিকেল পরীক্ষা করায় এনআইএ। সূত্রের খবর, ধৃতদের প্রাথমিক জেরা করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে এনআইএ। জানা যাচ্ছে, ধৃতদের মধ্যে কয়েকজনের সঙ্গে পাকিস্তানে থাকা আল-কায়দা শীর্ষনেতাদের যোগাযোগ ছিল। পাশাপাশি তাঁরা দিল্লি সহ কয়েকটি বড় শহরেও নাশকতার টার্গেট করেছিল। গোয়েন্দাদের আশা ধৃতদের জেরা করে আরও বিস্ফোরক তথ্যা হাতে পাবেন।

জানা গিয়েছে ধৃত ৬ জনের মধ্যে একজন নাজমুস সাকিব ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ও আতিউর রহমান কলেজ পড়ুয়া। সে করিমপুরে নেতাজি মহাবিদ্যালয়ের ছাত্র। দুজনের বাড়ি থেকেই মোবাইল, ল্যাপটপ ও বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র বাজেয়াপ্ত হয়েছে। অপরদিকে ধৃতদের মধ্যে কয়েকজন কেরলে পরিয়ায়ী শ্রমিকের কাজে গিয়েছিলেন। ফলে আল-কায়দা নেটওয়ার্ক বাংলা ও কেরলেই ছড়িয়েছে বলে মনে করছেন গোয়েন্দারা।