Calcutta News| Bengali News | Live Bengali News| Bangla News | News Update

Vishwakarma Puja: আজ বিশ্বকর্মা পুজো

কলকাতাঃ শহরজুড়ে আজ  বিশ্বকর্মা পুজো। যদিও গত দেড়বছর ধরে করোনা অতিমারীর জেরে পুজো তার জৌলুস হারিয়েছে। তবু এই পুজোর হাত ধরেই কিন্তু আসতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তার একটা আমেজ চলে এসেছে। তবে বিশ্বকর্মা কথায় আছে বিশ্বের কর্ম। অর্থাৎ প্রতিটা অফিসে কিংবা যন্ত্রপাতির দোকানে পুজো হচ্ছে। যে  জিনিস চোখে পড়ার মত,সেটা হল সেভাবে বড় বড় কলকারখানাগুলিতে আর জাকজমক ভাবে পুজো হচ্ছেনা। আর পুজো করলেও তা একেবারে ছোট করে সারা হচ্ছে। আগে যেমন একটা  ছিল পুজোর দুদিন আগেই বিভিন্ন কলকারখানা গুলিতে সাড়ম্বরে আয়োজন করা হত।

এককথায় হৈ হুল্লোড়,উত্তেজনা ছিল । কিন্তু গত দেড়বছরে চেনা এইসব ছবি অনেকটাই বদলেছে। আরও একটা দিক বিশ্বকর্মা পুজো মানে জমিয়ে খাওয়াদাওয়া। তবে এবছর সেভাবে চোখে পড়ছেনা। রাস্তার ধারে জনাকয়েক দোকান খোলা। ছোট- বড় দোকানে বিরিয়ানির হাড়ি বসেছে। কিন্তু কজন বা নিচ্ছে।একেই তো করোনার ভয়. আবার যারা পুজো করছেন তারা আবার কেউ কেউ অর্ডার দিয়ে নিয়ে যাচ্ছে। সেভাবে কিন্তু খাবার দোকানেও নেই বিক্রি।তবুও করোনা অতিমারীতে সচেতনতা বজায় রাখতে বলা হয়েছে। যদিও কোথাও কোথাও তা  উপেক্ষা করা হচ্ছে।

এবার আরও একটি দিক আসা যাক, এই অতিমারীতে অনেকেই কিন্তু পুজো ছোট করে সারবে। যেভাবে বড় করে পুজো করার প্রবণতা অনেকটাই কমেছে। এই পুজোর আরেকটা যে রীতি আছে,সেটা ঘুড়ি ওড়ানো। ঘুড়ি,লাটাই,সুতো নিয়ে দে দৌড়। তবে আসতে আসতে যেন সব হারিয়ে যাচ্ছে।

সেভাবে চোখে পড়ছেনা ঘুড়ির বিক্রিও।একটা সময়ে বিশ্বকর্মা পুজো আসছেই মানে ঘুড়ি ওড়ানো, সুতোয় মাঞ্জা দেওয়া এগুলো চলতোই। কিন্তু এই অতিমারীর কারণে সেই উচ্ছাস কিন্তু কোথাও একটা যেনো কমে যাচ্ছে। তারমধ্যে এবার যেনো বর্ষাও পিছু ছাড়ছে না।চরম দুর্ভোগে পড়েছে  ব্যবসায়ীরাও। সবমিলিয়ে বলা যায় এবছর সেভাবে জমেনি পুজো। 


Tags:
Viswhakarma Puja
today