রাখিবন্ধনে অচেনা দৃশ্য গঙ্গার ঘাটে , জানান দিল মা আসছেন !

আলো পর্বত : আজ রাখি বন্ধন উৎসব। রাখি বন্ধন বা রাখি পূর্ণিমা উৎসবটি অন্যান্য হিন্দু উৎসবের থেকে অনেকটাই আলাদা। এই উৎসবটি ভাই-বোনের চিরন্তন ভালোবাসা ও স্নেহের উৎসব। ভারতে এই উৎসবটি পৌরাণিক কাল থেকেই পালিত হয়ে আসছে। হিন্দু বিশ্বাস অনুযায়ী এইদিন বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু এবং মঙ্গলের জন্য তাদের হাতে রাখী পড়িয়ে থাকে। অপরদিকে এই দিন ভাইয়েরা তাদের বোনকে সমস্ত বিপদ থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকে। সামনেই মা আসছে। একটা সুন্দর মুহূর্ত। এই গোটা এক বছর করোনা অতিমারীতে মানুষের জীবন-যাপন অনেক বদলেছে।

তবে সুখ. দুঃখ নিয়েই তো বেঁচে থাকার নাম জীবন। আর এই রাখি উৎসবের দিনে সকলে  তাঁর ভাই-বোনেদের সাথে নিজেদের মত সময় কাটাচ্ছে। আজ সকল থেকেই যেনো এক অদ্ভুত মনোরম পরিবেশ দেখে গেল ভাটপাড়া ভাঙা বাঁধা ঘটে. সকাল থেকেই সেখানে সবাই ভিড় জমিয়েছে। নিচে প্রবহমান গঙ্গা বয়ে চলেছে বঙ্গোপসাগরের পানে।

কেউ কেউ আবার রাখি পালন করছে। তবে এর মাঝেই দেখ গেল স্রোতের নীল আকাশ। যেখানে সাদা সাদা পেজ তুলোর মত মেঘ ভেসে বেড়াচ্ছে। আরও এক দৃশ্য চোখে পড়ল গঙ্গায় জলের স্রোত যেন ধীর গতিতে বয়ে চলেছে। তারমাঝে গাছ-গাছড়ির ডালপালা নড়ছে। একটা অদ্ভুত মিষ্টি হাওয়া বইছে। তাই তো গানেই  আছে পুজোর গন্ধ এসেছে। আর তাতেই মা আসছে তার আগমনী বার্তা। তবে মানুষের জীবনে তো দুঃখ- কষ্ট আছেই। তবু ও যেনও জানান দিচ্ছে মা আসছে। আর সকলেরই একটাই প্রার্থনা করোনা যেনও মুক্ত হয়. . 


Tags:
rakshabandhan
durgapuja