আজ থেকে চালু হল মেট্রো, মানতে হচ্ছে একাধিক নিয়ম

আজ থেকে চালু হল মেট্রো, মানতে হচ্ছে একাধিক নিয়ম

কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউয়ে কলকাতার মেট্রো  বন্ধ হয়ে গিয়েছিল। এরপর প্রায় ৬১ দিন পর আজ ফের শহরে চালু হল মেট্রো। যদিও গত মে মাসে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল মেট্রো পরিষেবা। তবে  পরিস্থিতি কিচুটা বলা যায় স্থিতিশীল। সেই কথা মাথায় রেখে রাজ্য সরকাররে তরফে বেশ কিছু ছাড়ের কথা বলা হয়েছে। তার মধ্যে মেট্রোয় এবার সাধারণ যাত্রীরা চলাচল করতে পারবে বলে জানানো হয়েছে।

সেইমত  শুক্রবার অর্থাৎ আজ থেকেই চালু হল সাধারণ যাত্রীদের জন্য মেট্রো পরিষেবা।যদিও এতদিন মেট্রো চালু থাকলেও বলা হয়েছিল , শুধুমাত্র যারা জরুরি পরিষেবায় যুক্ত তাঁরাই একমাত্র মেট্রোতে যাতায়াত করতে পারবে। এদিকে অধিকাংশ সাধারণ মানুষের পক্ষে অনেকটা সমস্যার মধ্যে যাচ্ছিল।তবে আজথেকে মেট্রো চালু হলে ও বেশ কিছু কিছু নিয়ম মেনেই চলতে হবে. প্রায় ২ হাজার যাত্রী উঠতে পারবে মেট্রোতে।ছাত্র স্মার্ট কার্ড থকা আবশ্যক। টোকেন আপাতত বন্ধ রয়েছে। এছাড়া মাস্ক পড়া থেকে শুরু করে সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে. যদিও মেট্রো সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে।

সোম থেকে শুক্র, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মিলবে নিরবিচ্ছিন্ন পরিষেবা। এই পাঁচদিন দৈনিক ৯৬ জোড়া অর্থাৎ ১৯২টি মেট্রো চলবে। শনিবার মেট্রো চলবে, তবে সাধারণ যাত্রীরা ওই দিন সফর করতে পারবেন না। কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই ওইদিন ট্রেনে সফর করতে পারবেন। শনিবার ৫২ জোড়া অর্থাৎ ১০৪টি ট্রেন চলবে। রবিবার মেট্রোর  চাকা গড়াবে না। তবে এতদিন পর মেট্রো চলতে স্বস্তি মিলল শহরবাসীর।

Tags:
kolkata metro serviece
today
started