Weather Today: ফের জোড়া নিম্নচাপের ভ্রুকুটি, ভাসবে কলকাতা

গত রবিবার থেকে চলছে একটানা বৃষ্টি চলেছে কলকাতা সহ রাজ্যগুলিতে। এদিকে ভারী বৃষ্টির জেরে একধিক জায়গায় জলমগ্ন পরিস্থিতি। এখনও কিন্তু কমেনি সেই জল । তারমধ্যেই জোড়া নিম্নচাপের আভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। সুস্পষ্ট নিম্নচাপ এবং ঘূ্ণাবর্ত। পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর থেকে শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে একটি ঘূর্ণাবর্ত। শনিবার দুপুরের পর তা ওড়িশা উপকূলের কাছাকাছি আসবে। প্রায় সমান্তরাল একটি ঘূর্ণাবর্ত আগামিকাল উত্তর বঙ্গোপসাগরের দিকে যাবে। এই দুইয়ের যোগফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি শুরু হবে।

ফের বৃষ্টিপাতের আশঙ্কা শুনে প্রস্তুতি নিয়ে শুরু করেছে লালবাজার। শনিবার রাত ১২ট থেকে শুরু সর্বক্ষণের কন্ট্রোল রুম। পুলিসের পাশাপাশি থাকছে দমকল, কেএমসি, পিডব্লুডি। কন্ট্রোল রুমের দায়িত্বে একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। জমা জলে ইলেক্ট্রিক তার পরে ইতিমধ্যে কলকাতায় বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই সতর্ক সিইএসসি কর্তৃপক্ষ।

বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের সমস্ত নদীর জলস্তর বাড়বে। নীচু এলাকায় জল ঢুকতে পারে। তাই ত্রাণ শিবির তৈরি রাখতে বলা হয়ছে। জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে। ত্রাণ শিবিরে সমস্ত ব্যবস্থা মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সামনেই উৎসবের মরসুম,তবে কি বৃষ্টিতে ভাসবে কলকাতা।

Tags:
Weather Update
kolkata