ফাইল চিত্র

Weather Today: জোড়া নিম্নচাপে আজ থেকে ভারী বর্ষণ

সকাল  থেকেই মেঘাচ্ছন্ন কলকাতার আকাশ। বজ্রবিদ্যুৎ সহকয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে শহরে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বাংলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবারও। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেলেই শক্তি বাড়িয়েছে ওই নিম্নচাপ। এদিন আরও কিছুটা শক্তিশালী হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কাছাকাছি অবস্থান করছে তা। যার জেরে সোমবার নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। বাংলা এবং ওডিশা পশ্চিমবঙ্গের উপকূলের দিকে অবস্থান করার সম্ভাবনা ছিল ওই নিম্নচাপটির। তবে তিনদিনের মধ্যেই ছত্তিশগড়ের দিকে সরে যাওয়ার সম্ভাবনার কথাও জানিয়েছে হয়ত অফিস।

আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে রয়েছে রাজস্থান এবং গুজরাটের কাছে। ওই দুটি নিম্নচাপকে সংযুক্ত করেছে মৌসুমী অক্ষরেখা।জানা গিয়েছে, ওই নিম্নচাপের জেরে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত হবে বঙ্গে বিশেষ করে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা উপকূলের জেলাগুলিতে এছাড়া আশেপাশের সব জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

এর পাশাপাশি ঝোড়ো হাওয়া বইবে। মূলত ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে, জানিয়েছে হাওয়া অফিস। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং হাওড়া জেলায়। দফায় দফায় বৃষ্টি হতে পারেমঙ্গলবারেও কলকাতার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টিও হবে বলেই জানা গিয়েছে। পশ্চিমের জেলাগুলিতে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Tags:
Weather Update
kolkata