ফাইল চিত্র

Dengu: ভয়াবহ হচ্ছে ডেঙ্গু,সতর্কতা কেন্দ্রের

করোনার তৃতীয় ঢেউ যখন চোখ রাঙাচ্ছে তখনই বাড়ছে ডেঙ্গুর প্রভাব।এদিকে দেশের ১১টি রাজ্যে সেরোটাইপ-২ ডেঙ্গুর  প্রকোপ নিয়ে সতর্ক করল কেন্দ্র। কীভাবে এই সংক্রমণ প্রতিরোধ করা যাবে তার পরামর্শও দেওয়া হয়েছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা উত্তরপ্রদেশে। ডেঙ্গু, ম‌্যালেরিয়া ও ভাইরাল জ্বরে আক্রান্ত ২৫০-রও বেশি রোগীকে ভর্তি করা হল উত্তরপ্রদেশের কানপুর হাসপাতালে। এদের মধ্যে অন্তত ৩০ জন শিশুও আছে। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে দেড় হাজারেরও বেশি ডেঙ্গু ও ভাইরাল জ্বরে আক্রান্ত হওয়া রোগীর খোঁজ মিলেছে।

কেন্দ্রের দাবি, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, কর্নাটক, কেরল, মধ্যপ্রদেশ , উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু ও তেলেঙ্গানার মতো রাজ‌্যগুলিতে সেরোটাইপ-২ ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা বেশি হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ‌্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব  রাজেশ ভূষণ রাজ্যগুলিকে সতর্ক করে জানান, রাজ্যে এমন স্বাস্থ্য ব্যবস্থা তৈরি করতে হবে যাতে দ্রুত ডেঙ্গুর শনাক্তকরণ হয়।

তারমধ্যে ভাইরাল জ্বরের প্রবণতা বাড়ছে। যেখানে বহু শিশু এই জ্বরে আক্রান্ত হচ্ছে। অন্যদিকে  কানপুরের লালা লাজপত রাই হাসপাতালেও অন্তত ২০টি শিশু ভাইরাল জ্বর নিয়ে ভর্তি। তাদের মধ্যে একটি শিশুর ডেঙ্গু শনাক্ত হয়েছে। উন্নাওয়ে ৬৭৮ জন ভাইরাল জ্বর ও ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি বলে জানা গিয়েছে।

Tags:
Dengu
spread