বাসে, মেট্রোয় কথা বলা বারণ

বাসে, ট্রেনে, মেট্রোয় উঠে কথা বলা চলবে না। নতুন করোনাভাইরাসের শঙ্কায় আতঙ্কিত ফ্রান্সে এই নতুন নিয়ম জারি হয়েছে। ফরাসি মেডিকেল কাউন্সিল পরামর্শ দিয়েছে, গণপরিবহনে মুখোমুখি বা মোবাইলেও কথা বলা চলবে না। এমনকী, মাস্ক মুখে লাগিয়েও নয়। ফ্রান্সে সবরকম পরিবহনে মাস্ক পরা বাধ্যাতামূলক করা হয়েছে। তা সত্ত্বেও মুখ থেকে বেরোনো কণা থেকে করোনা ছড়াতে পারে। কথা বললে সেই বিপদ বাড়ে আরও। গণপরিবহনে শারীরিক দূরত্ব সবসময় মানা সম্ভব নয় বলেই আরও সতর্কতার প্রয়োজন। তবে রাস্তায় কিংবা খোলা জায়গায় আড্ডা মারায় বারণ নেই। 

এরইসঙ্গে ২ মিটারের দূরত্ব রাখতে বলা হয়েছে। আগে ১ মিটার দূরত্বের বিধি জারি করা হয়েছিল। মেডিকেল কাউন্সিল বলেছে, আগে যে ঘরে তৈরি কাপড়ের মাস্ক পরতে বলা হয়েছিল, তা নয়া করোনাভাইরাস ঠেকাতো যথেষ্ট নয়। বদলে এখন সার্জিকাল মাস্ক পরতে বলা হয়েছে। বাইরে মুখ, নাক ঢেকে ঠিকভাবে কাপড়ের মাস্ক পরলে অবশ্য জরিমানা করা হবে না। 

অন্যদিকে, স্পেনে আবার বিপজ্জনকভাবে বাড়ছে সংক্রমণ। শনিবার আক্রান্ত হয়েছেন রেকর্ড ৯৩,৮২২ জন। প্রতি দশলাখে এখন আক্রান্ত হচ্ছেন ৮৮৫ জন, মাসখানেক আগে যা ছিল তার তিনগুণ। অতিমারীর শুরু থেকে স্পেনে মোট সংক্রমিত হয়েছেন ২৫,৯৩,৩৯৮২ জন। মোট মৃত ৫৬,২০৮ জন।


Tags:
Coronavirus