মাথায় চুপড়ি নিয়ে অসমে চা-শ্রমিকদের পাশে প্রিয়াঙ্কা গান্ধি

দেশের যে পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘন্ট প্রকাশিত হয়েছে তার মধ্যে অসম রয়েছে। ফলে সেখানেও ভোট প্রচারের কাজ চলছে জোরকদমে। দলের হয়ে প্রচারে অসম সফরে গেলেন কংগ্রেস মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধি বঢড়া।  সোমবারই তিনি অসমে সফরে গিয়েছেন। মঙ্গলবার ছিল প্রিয়াঙ্কার অসম সফরের দ্বিতীয় দিন। এদিন এক অভিনব কায়দায় প্রচার সারলেন প্রিয়াঙ্কা। রীতিমতো মাথায় চুপড়ি নিয়ে চা শ্রমিকদের সঙ্গে হঠাৎই দেখা গেল প্রিয়াঙ্কা গান্ধিকে।

খোদ চা শ্রমিকের বেশেই প্রবেশ করলেন চা শ্রমিকদের মাঝে। তাঁদের মাঝে মিশে নিজেই হাতে হাতে চা পাতা তুললেন, কাজ করলেন। দৈনন্দিন জীবনে চা শ্রমিকরা কেমনভাবে কাজ করে তা দেখেই তিনি ও কিছুটা এগিয়ে এলেন। এটাই কংগ্রেসের তরফে  অভিনব উদ্যোগ ছিল ভোট প্রচারের। এর আগে রাহুল গান্ধী কেরলে গিয়ে মৎস্যজীবীদের সঙ্গে দেখা করেছিলেন। তাদের প্রতিদিনের জীবিকা কেমন তা অনুভব করতে তাদের সাথে সমুদ্রে মাছ ধরতেও গিয়েছিলেন। ঠিক একইভাবে এবার প্রিয়াঙ্কা গান্ধী অসমে চা শ্রমিকদের পশে এসে দাঁড়ালেন।


প্রিয়াঙ্কা চা শ্রমিকদের সঙ্গে আলাপচারিতা করার পাশাপাশি তাঁদের নানান অভাব অভিযোগের কথা শুনলেন। পরে কংগ্রেসের মহাসচিব বলেন, সরকার আসে আর যায়, চা শ্রমিকদের জীবন অন্ধকারই থেকে যায়। কাজের কোনও সুরাহা নেই, চায়ের প্রধান কারিগর কিন্তু শ্রমিকরাই। কিন্তু  দিনের পর দিন তাদের রুজি রোজগার নেই। শোচনীয় অবস্থার মুখে পড়তে হচ্ছে শ্রমিকদের।  মঙ্গলবার তেজপুরে মাথায় চুপড়ি নিয়ে নিজেই চা শ্রমিকদের সঙ্গে কাজে নেমে পড়লেন। এরপর প্রিয়াঙ্কা গান্ধি টুইটে লিখেছেন, অসমে বহু রঙের সংস্কৃতিই ওদের শক্তি।  সংস্কৃতিকে বাঁচানোর জন্য মরিয়া হয়ে উঠেছে শ্রমিকরা। এই সফরে এসে তা স্পষ্টত বুঝতে পারলাম। আমি কথা দিচ্ছি ওদের লড়াইয়ে কংগ্রেস দল সবসময় আছে এবং থাকবে।   

Tags:
priyanka gandhi