সেঞ্চুরি অশ্বিনের, চেন্নাই টেস্টে জয়ের দোরগোড়ায় ভারত

চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাল ব্যবধানে হারতে হয়েছিল ভারতকে। সেই চেন্নাইয়েই দ্বিতীয় টেস্টে ভারতের সামনে সুযোগ এসে গেল পাল্টা বড় জয় ছিনিয়ে নেওয়ার। ভারতের প্রথম ইনিংসে ৩২৯ রানের জবাবে অশ্বিনের ঘূর্ণির সামনে অসহায় ইংল্যান্ড গুটিয়ে যায় মাত্র ১৩৪ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত করল ২৮৬ রান। ফলে ইংল্যান্ডকে জিততে হলে চতুর্থ ইনিংসে করতে হবে ৪৮১ রান। জবাবে ব্যাট করতে নেমে চাপে ইংল্যান্ড। দিনের শেষে তিন উইকেট হারিয়ে মাত্র ৫৩ রান তুলেছে ইংরেজ ব্যাটসম্যানরা। ইংল্যান্ডের দুই ওপেনারই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন। ক্রিজে রয়েছেন অধিনায়ক জো রুট (২) এবং লরেন্স (১৯)। ফলে ভারতকে জিততে হলে আর সাতটি উইকেট তুলতে হবে আগামীকাল। যেটা চিপকের ঘূর্ণী পিচে মোটেই অসম্ভব নয়। 
ভারতের দ্বিতীয় ইনিংসে লড়াকু শতরান করলেন রবিচন্দ্রন অশ্বিন। ভালো ব্যাট করেছেন অধিনায়ক কোহলিও। তাঁর ব্যাট থেকে এল ৬২ রান। কিন্তু সকলকে ছাপিয়ে গেলেন অশ্বিন, ১৪৮ বলে ১০৬ রান করে ওলি স্টোনের বলে আউট হলেন তিনি। এই সময়ের মধ্যে ১৪টি চার এবং ১টি ছয় মারেন ভারতের এই অফস্পিনার। যদিও শেষের দিকে ফাস্ট বোলার মহম্মদ সিরাজ ১৬ রান করে অশ্বিনকে যোগ্য সঙ্গত দেন। ফলে নিজের সেঞ্চুরি পূর্ণ করতে সক্ষম হলেন অশ্বিন। উল্লেখ্য প্রথম ইনিংসে ইংল্যান্ডের পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি।
তৃতীয় দিনের শুরুতে ভারত ১ উইকেটে ৫৪ রানের পুঁজি নিয়ে ব্যাট করতে নামে। ক্রিজে ছিলেন প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করা রোহিত শর্মা। কিন্তু এই ইনিংসে সেও বিশেষ সুবিধা করতে পারল না। মাত্র ২৬ রানেই জ্যাক লিচের বলে আউট হয়ে সাজঘরে ফিরলেন। এরপরই চেতেশ্বর পূজারা (৭), ঋষভ পন্থ (৮), অজিঙ্কা রাহানে (১০) এবং অক্ষর প্যাটেল (৭) একে একে আউট হয়েছেন। তবে ইংল্যান্ড শিবিরে লড়াই ফিরিয়ে দিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি এবং রবিচন্দ্রণ অশ্বিন। ভারতের এই বিশাল রানের টার্গেটের কতটা চাপ নিতে পারে জো রুটরা সেটাই এখন দেখার। সেক্ষেত্রে ভারতের সামনে বড় ব্যাবধানে ম্যাচ জেতার রাস্তা খুলে যাবে।

Tags:
india vs england