ফাইল চিত্র

Cyclone: ধেয়ে আসছে গুলাব ঘূর্ণিঝড়, দুর্যোগের আশঙ্কা!

ইয়াসের পর আরও এক ঘূর্ণিঝড়। বঙ্গোপসাগরে  তৈরি হয়েছে অতি গভীর নিম্নচাপ। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়়ে পরিণত হতে পারে। সে ক্ষেত্রে তার নাম হবে ‘গুলাব’। পাকিস্তান এই নামকরণ করেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা স্থলভাগে আছড়ে পড়তে পারে। ইতিমধ্যেই ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা জারি করেছে মৌসম ভবন। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।এই মূহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ক্রমেই উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ার কথা।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তার পর রবিবার ওড়িশার দক্ষিণে এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনমের কাছ দিয়ে স্থলভাগ অতিক্রম করবে।আপাতত এই সপ্তাহ শেষে শনি-রবি ছাড় মিললেও মঙ্গলবার থেকে ব্যাপক বৃষ্টি  হতে পারে। কিন্তু ‘গুলাব’ নামের ঘূর্ণিঝড়টির শক্তি বাড়ার ফলে রবিবার থেকেই উপকূলবর্তী জেলাগুলিতে ব্যাপক বৃষ্টি হবে।আবহাওয়া দপ্তর সূত্রের খবর, এই মুহূর্তে পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর থেকে শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে একটি ঘূর্ণাবর্ত।

প্রায় সমান্তরাল একটি ঘূর্ণাবর্ত রবিবার উত্তর বঙ্গোপসাগরের দিকে যাবে। এই জোড়া ঘূর্ণাবর্তর প্রভাবে রবিবার দুপুর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। শহর কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে এই নিয়ে  অনেকের নানামত। কেউ বলছে ঘূর্ণিঝড় আসছে, আবার কেউ বা বলছে আসছেনা।তবে কি ইয়াসের মত শক্তিশালী হতে চলেছেএই ঘূর্ণিঝড়। 


Tags:
Cyclone
gulab