মহাকাশ পর্যটন, ১০ দিনে এক পর্যটকের খরচ শুনলে চোখ কপালে উঠবে!

মহাকাশ পর্যটন, ১০ দিনে এক পর্যটকের খরচ শুনলে চোখ কপালে উঠবে!

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন থাকা এবং যাতায়াতে আরও দুদিন। সবমিলিয়ে ১০ দিনের মহাকাশ পর্যটন। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই তিন জন পর্যটককে নিয়ে আন্তর্জাতিক মহাকাশে উড়ে যাবেন তিন পর্যটক। এরা কেউই মহাকাশ বিজ্ঞানী বা মহাকাশচারী নন, নিতান্তই পর্যটক। এই তিন জনের হাত ধরেই মহাকাশ পর্যটনের সূচনা হতে চলেছে। সম্প্রতি এই তিনজনের নাম ঘোষণা করল মহাকাশ পর্যটনকারী সংস্থা হিউস্টনের অ্যাক্সিওম স্পেস। প্রথম তিন মহাকাশ পর্যটকের নাম কন্নর গ্রুপের ম্যানেজিং পার্টনার ল্যারি কন্নর, কানাডার ইনভেস্টমেন্ট ফার্ম মাভেরিক কর্পের চিফ এগজিকিউটিভ অফিসার মার্ক প্যাথি এবং ইজরায়েলের বিমানবাহিনীর প্রাক্তন পাইলট এবং ব্যবসায়ী আইটান স্টিবে। আর ট্রেনিং এবং সুরক্ষাজনিত কারণে এই তিনজনের সঙ্গে মহাকাশে যাবেন প্রাক্তন মহাকাশচারী মাইকেল লোপেজ। তিনিই তিন পর্যটককে মহাকাশে থাকার আদব কায়দা, নিয়মকানুন ও সুপক্ষাজনিত প্রশিক্ষণ দিচ্ছেন। এমনকি তিনিও মহাকাশে ১০ দিন থাকবেন তিন পর্যটকের সঙ্গে।


এবার আসি মহাকাশ পর্যটনের প্যাকেজ ও খরচ প্রসঙ্গে। আগেই বলেছি যাতায়াত দুদিন এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন থাকা খাওয়া নিয়ে প্যাকেজ মূল্য দিতে হয়েছে তিনজনকেই। এবং এই টাকার অঙ্ক নেহাতই কম নয়, সবমিলিয়ে খরচ শুনলে চোখ কপালে উঠবেই সাধারণ মানুষের। থাকা-খাওয়া ও সুরক্ষা ব্যবস্থার জন্য একদিনের জন্য পর্যটকদের দিতে হবে ৩৫ হাজার ডলার। ফলে ৮ দিন স্পেস স্টেশনে কাটানোর জন্য পর্যটকদের গুণতে হবে সাড়ে পাঁচ কোটি ডলার। এছাড়াও আরও কিছু আনুষঙ্গিক খরচ। তবে মহাকাশে ঘুরতে যাওয়ার জন্য এই খরচ সামান্যই, কি বলেন?
 মহাকাশ পর্যটনকারী সংস্থা হিউস্টনের অ্যাক্সিওম স্পেস জানিয়েছে সাধারণ মানুষের মধ্যে মহাকাশ ভ্রমণের জনপ্রিয়তা বাড়াতে তাঁরা উদ্যোগী হয়েছেন। তাঁরা জানিয়েছে, প্রথম দফার তিন পর্যটককে  স্পেসএক্স ড্রাগন স্পেসক্র্যাফ্ট ৪ মহাকাশে উড়িয়ে নিয়ে যাবে। পৃথিবীর কক্ষপথে ক্রমাগত ঘুরতে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেই থাকবেন তিন পর্যটক সহ চারজন। এরপর ফিরে আসবেন পৃথিবীতেই।

Tags:
space travel