ফাইল চিত্র

Durga Puja: করোনা পরিস্থিতিতে কিভাবে হবে মণ্ডপ, পুজো কমিটিগুলোকে জানালো কলকাতা পুলিশ

করোনা পরিস্থিতির জেরে গতবছরের মত এবছর ও রীতি মেনেই পুজো করার ওপর গুরুত্ব দিল কলকাতা পুলিশ। কলকাতার বাইরে থেকে যাঁরা শহরে পুজো দেখতে আসবেন, তাঁরা যাতে করোনায় আক্রান্ত না হন, পুজো কমিটি ও পুলিশকেও সেদিকে নজর দিতে বললেন পুলিশ কমিশনার সৌমেন মিত্র । পুজোর ভলান্টিয়ারদের করোনার ডবল ডোজের টিকা থাকা আবশ্যিক বলে জানিয়েছে লালবাজার । এদিকে শুক্রবার কলামন্দিরে কলকাতার পুজো কমিটিগুলির সঙ্গে সমন্বয় বৈঠক করেন লালবাজারের কর্তারা। আগামী ১৮ অক্টোবরের মধ্যেই দুর্গাপ্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ দিয়েছে পুলিশ।

পুজোর উৎসবে যাতে মণ্ডপ চত্বরে বিদ্যুৎস্পৃষ্টর মতো দুর্ঘটনা না ঘটে, তার জন্য পুজো কমিটিগুলির সঙ্গে যুক্ত ইলেকট্রিসিয়ানদের প্রশিক্ষণ দিতে শুরু করছে CESC। বোঝানো হচ্ছে, কীভাবে বিদ্যুতের তারের বিন্যাস করতে হবে। পুজোয় বৃষ্টি হলেও এমন ব্যবস্থা রাখতে হবে, যাতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার মতো দুর্ঘটনা না ঘটে।

এছাড়া দর্শনার্থীদের প্রবেশ করার আগে মাস্ক ও স্যানিটাইজার বাধ্যতামূলক। বৈঠকে পুজো কমিটিগুলির পক্ষ থেকে পুলিশকে বলা হয়, শেষ মুহূর্তে মণ্ডপ তৈরির কাজ শেষ করতে রাত বারোটাও বেজে যাচ্ছে শ্রমিকদের। যেহেতু এখন রাত এগারোটার পর নাইট কার্ফু চলছে, তাই রাতে বাড়ির ফেরার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন তাঁরা। পুজো কমিটির অনুরোধ মেনেই পুলিশ কমিশনার থানার ওসিদের শ্রমিকদের জন্য ‘নাইট পাস’ চালু করার নির্দেশ দিয়েছেন।


Tags:
Kolkata Police
durgapuja