রাজ্যে ফিরল লকডাউন পর্ব

জরুরী পরিষেবার জন্য রাস্তায় বের হবেন? জেনে নিন কিভাবে নেবেন e-Pass

করোনা সংক্রমণ ঠেকাতে ফের কড়া পদক্ষেপ রাজ্য সরকার। রবিবার সকাল ৬টা থেকেই আগামী ১৫ দিনের জন্য কার্যত লকডাউন ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড়ও দেওয়া হয়েছে। যেমন ই-কমার্স সংস্থার ডেলিভারি, খাবারের হোম ডেলিভারি, ওষুধ-অক্সিজেন সরবরাহ এবং আপাতকালীন পরিষেবার সঙ্গে যুক্তরা রাস্তায় বের হতে পারবেন। কিন্তু তাঁদের সংগ্রহ করতে হবে বিশেষ ই-পাস। কিভাবে পাবেন এই বিশেষ পাস? উত্তর খুঁজছেন অনেকেই। এই ব্যাপারে কলকাতা পুলিশ অবশ্য জানিয়ে দিল মুশকিল আসানের পথ। শনিবার রাতেই কলকাতা পুলিশ টুইট করে জানাল কিভাবে সংগ্রহ করতে হবে ই-পাস। অনলাইন আবেদন জানাতে হবে ই পাসের জন্য। নির্দিষ্ট কিছু তথ্য জমা দেওয়ার পরে পাওয়া যাবে এই পাস। গতবারের লকডাউনের মতো এ বারও এই নিয়ম চালু হচ্ছে।


কলকাতা পুলিশ জানিয়েছে, জরুরি পরিষেবার পাশাপাশি ই-কমার্স তথা অনলাইন ডেলিভারির সঙ্গে যুক্ত এবং খাবারের হোম ডেলিভারির সঙ্গে যুক্তরা এই ই-পাস সংগ্রহ করবেন।কলকাতা পুলিশের ওয়েবসাইটে সমস্ত তথ্য দিয়ে ফর্ম ফিলআপ করতে হবে অনলাইনে। তারপর সেখান থেকে একটি কিউআর কোড পাওয়া যাবে। যে কোনও নাকা চেকিংয়ের ক্ষেত্রে সেই কিউআর কোড দেখালে তবেই ছাড়পত্র মিলবে। একই নিয়ম লাগু হবে যারা কোভিড পরীক্ষা করাবেন বা টিকা নিতে যাবেন তাঁদেরও একই পদ্ধতিতে ই-পাস সংগ্রহ করতে হবে।  


কিভাবে সংগ্রহ করবেন ই-পাস?

  • কলকাতা পুলিশের passkolkatapolice.gov.in লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানেই অনলাইনে ফর্ম ফিলআপ করে ই-পাস সংগ্রহ করা যাবে।
  • এছাড়া অন্য একটি লিঙ্কও দেওয়া হয়েছে, সেটি হল  https://coronapass.kolkatapolice.org/ এই লিংকে ক্লিক করে I Agree বক্সে ক্লিক করার পর একটি ফর্ম পূরণ করতে হবে। এখানে ‘Individual’ এবং ‘Organaisation’ অর্থাৎ সংস্থার নাম লিখে নির্দিষ্ট চেকবক্সে ক্লিক করে ফর্ম পূরণ করতে হবে।

Tags:
coronavirus
lockdown
West Bengal lockdown
e Pass
kolkata police