চোখ রাঙাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ, জেনে নিন করোনার নতুন উপসর্গগুলি

দেশজুড়ে যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে তাতে শঙ্কিত চিকিৎসক মহল। যদিও আশঙ্কার কারণ যথেষ্ট, কারণ এবার করোনার নতুন স্ট্রেন বা প্রজাতিগুলি অনেক বেশি সংক্রমক। তবে ভারতে এই দ্বিতীয়বার বাড়বাড়ন্ত এই ভাইরাসের নয়া স্ট্রেনের জন্যই কিনা সেটা নিয়ে পুরোপুরি নিশ্চিত নয় বিশেষজ্ঞরা। তবে সকলেই একটা বিষয়ে নিশ্চিত, সাধারণ মানুষ সচেতন না হলে আগামীদিনে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে। বিগত কয়েকদিনে দেশে দৈনিক সংক্রমণ এক লাখ ছাড়িয়েছে। কিন্তু চিকিৎসকরা বলছেন, করোনার আগের উপসর্গগুলো যেমন আছে, তেমনই কয়েকটি নতুন উপিসর্গ দেখা গেছে করোনার নয়া স্ট্রেনে। নতুন করে যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন তাঁদের আগের মতোই  জ্বর আসছে, শ্বাসকষ্ট হচ্ছে আবার স্বাদ-গন্ধ হারিয়ে যাচ্ছে। কিন্তু কয়েকটি নতুন উপসর্গও দেখা দিচ্ছে অনেক ক্ষেত্রে। এবার সেগুলি জানিয়ে রাখি...

গোলাপি চোখ (Pink Eyes)-  এটা কোভিড সংক্রমণের নতুন উপসর্গ। চিনের এক সমীক্ষায় দেখা গেছে কনজেক্টিভিটিস বা চোখের রঙ গোলাপির মধ্যে লাল ছোপ হয়ে যাচ্ছে। চোখে ফোলা ফোলা ভাব থাকছে। আর বারবার চোখ দিয়ে জল গড়াচ্ছে।


শ্রবণ ক্ষমতা কমে আসা (Hearing loss/Impairment)- করোনার এই দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তরা অনেকেই শ্রবণ ক্ষমতা হারাচ্ছেন। সেইসঙ্গে থাকছে সাধারণ উপসর্গগুলো। আবার কথা বলার ক্ষমতাও কমে আসছে অনেকের।


হজমের সমস্যা (Gastrointestinal Symptoms)-  গবেষণায় দেখা গেছে এবার করোনা আক্রান্তের অনেকেই হজমের সমস্যায় পড়েছেন। মূলত মানুষের হজম শক্তির ক্ষতি করে দিচ্ছে করোনা ভাইরাস। বমি বমি ভাব, ডায়রিয়া, পেটের ব্যাথা এবং হজমের সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন। পারলে করোনা পরীক্ষা করে নিন।


বুকে ব্যাথা ও হাই প্রেসার (Chest pain or Pressure)- এটা আগেও ছিল, তবে এবার এই উপসর্গ বেশি দেখা যাচ্ছে। অনেকেই বুকে অসহ্য ব্যাথা অনুভব করছেন। আবার হাই ব্লাড প্রেসারে ভুগছেন। দেখা যাচ্ছে করোনায় আক্রান্তদের মধ্যে এই দুটি উপসর্গ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে।

Tags:
coronavirus