বেগুন ইলিশ

যে কোনও মাছের সাথে বেগুন ভালো যায়। আবার যে কোনও তরকারির সাথে ইলিশ মাছও ভালো যায়। তাই এ দুই যখন মিলে মিশে একাকার হয়ে যায় তখন এর স্বাদও হয় অতুলনীয়। এ রেসিপিতে ইলিশ মাছের পাশাপাশি মাছের ডিমও ব্যবহার করা হয়েছে। আপনি চাইলে ডিম ছাড়াও করতে পারেন।
উপকরণ
ইলিশ মাছঃ ৫০০ গ্রাম,বেগুন বড়ঃ ১টি, তেলঃ ১ কাপ, আদা বাটাঃ ১ চা চামচ, রসুন বাটাঃ ১ চা চামচ, পেঁয়াজ বাটাঃ ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচিঃ ১ কাপ পরিমাণ, সর্ষে বাটাঃ ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, চিনিঃ পরিমাণমতো, কাঁচা লঙ্কা পাঁচ থেকে ছটা
পদ্ধতি
প্রথমে একটি পাত্রে ইলিশ মাছ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও বেগুন এক সঙ্গে মিশিয়ে পাঁচ মিনিট রাখুন। তারপর একটি সসপ্যানে তেল নিয়ে এর মধ্যে ইলিশ মাছ ও বেগুন ভাজুন। ভাজা ইলিশ মাছ ও বেগুন আরেকটি পাত্রে তুলে রাখুন। এবার সসপ্যানে পেঁয়াজ কুচি দিন। পেয়াজ কুচি হালকা বাদামি হয়ে এলে, একে একে রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, সর্ষে বাটা ও নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর ভেজে রাখা ইলিশ মাছ ও বেগুন দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন।   অল্প আঁচে আট থেকে ১০ মিনিটের মতো রান্না করুন এবং রান্না হয়ে যাওয়ার সামান্য আগে চিনি ও কাঁচা মরিচ দিয়ে নেড়ে-চেড়ে তৈরি করুন বেগুন ইলিশ। এই রেসিপিটা আপনারা খিচুড়ি বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন।

Tags:
begun ilish